২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আঞ্চলিক উত্তেজনার মধ্যেই পাকিস্তানে সৌদি যুবরাজ

-

দক্ষিণ এশিয়া ও চীনে কয়েকদিনের সফরের শুরুতে পাকিস্তান পৌঁছেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গতকাল রোববার তিনি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করেন। যুবরাজ হিসেবে পাকিস্তানে এটিই মোহাম্মদ বিন সালমানের প্রথম সফর। তবে কাশ্মিরে স্বাধীনতাকামীদের ভয়াবহ হামলার ঘটনা নিয়ে পাক-ভারত উত্তেজনা সৌদি যুবরাজের সফরে কালোছায়াপাত করতে পারে বলে মনে করছে বিশ্লেষকেরা।
বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে আত্মঘাতী গাড়িবোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৪ সদস্য নিহত হয়। এ ঘটনা নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যেই দক্ষিণ এশিয়ায় যুবরাজের সফর শুরু হলো। বৃহস্পতিবারের হামলার জন্য পাকিস্তানকে দোষারোপ করে দেশটিকে শাস্তি দেয়ার ঘোষণা দিয়েছে ভারত। পাকিস্তান ভারতের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
যুবরাজের সফরকালে দেশ দু’টির মধ্যে এক হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হবে বলে ধারণা করা হচ্ছে। সাম্প্রতিক মাসগুলোতে সৌদি সহায়তাই সঙ্কটে থাকা পাকিস্তানের অর্থনীতিকে ধরে রেখেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে ‘বেইল আউট’ নিয়ে ইসলামাবাদের মধ্যস্থতা চলছে। এর মধ্যে রিয়াদের ৬০০ কোটি ডলার ঋণ ইসলামাবাদকে খানিকটা স্বস্তি এনে দিয়েছে।
সৌদি যুবরাজের বিমান পাকিস্তানের আকাশসীমায় প্রবেশের আগে থেকে ওই আকাশসীমা অন্য সব বিমানের জন্য বন্ধ রাখা হয়। নিরাপত্তার জন্যই এ পদক্ষেপ নেয়া হয়। পাশাপাশি ইসলামাবাদের নিরাপত্তাব্যবস্থাও জোরদার করা হয়েছে। ইমরান খান ক্ষমতায় আসার পর যুবরাজ মোহাম্মদই পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবনে প্রথম অতিথি হতে যাচ্ছেন। নির্বাচনে জয়ের পর জনগণের করের অর্থ বাঁচাতে প্রথমে ওই বাসভবন ব্যবহারে অস্বীকৃতি জানিয়েছিলেন ইমরান।
সফরে প্রধানমন্ত্রী ইমরান ও পাকিস্তান সামরিক বাহিনীর প্রধান কামার জাভেদ বাজওয়ার সাথে বৈঠক করবেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এরপর তিনি ইসলামাবাদে আফগান তালেবানদের একটি প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎ করতেও পারেন বলে পাকিস্তান সরকারের একটি সূত্র জানিয়েছে। বৈঠকে আফগানিস্তানে ১৭ বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানে চলমান শান্তি আলোচনা নিয়ে মোহাম্মদের সাথে তালেবান প্রতিনিধিরা কথা বলবেন বলে মনে করা হচ্ছে।
যুবরাজের এ সফরের মাধ্যমে ইসলামাবাদ ও রিয়াদের সম্পর্কের গভীরতা আরো দৃঢ় হবে বলে ধারণা পর্যবেক্ষকদের। অতীতেও বেশ কয়েকবার পাকিস্তানের অর্থনৈতিক সঙ্কটের সময় পাশে দাঁড়িয়েছিল রিয়াদ। এর বিনিময়ে পাকিস্তানের শক্তিশালী সামরিক বাহিনী সৌদি আরব ও এর রাজপরিবারের প্রতি তাদের অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে।

 


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল