২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিপ্লবী গার্ডের ওপর হামলার ঘটনায় পাকিস্তানকে ইরানের হুমকি

-

পাকিস্তান ইরানি সন্ত্রাসীদের আশ্রয় দিচ্ছে অভিযোগ করে এজন্য দেশটিকে ‘উচ্চ মূল্য দিতে হবে’ বলে হুঁশিয়ার করেছে ইরান। বুধবার দক্ষিণপূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশের পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় এক আত্মঘাতী গাড়িবোমা হামলায় ইরানের রেভলিউশনারি গার্ড বাহিনীর ২৭ সদস্য নিহত হন। সুন্নি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জইশ আল আদল এ হামলার দায় স্বীকার করেছে। এ ধরনের সুন্নি গোষ্ঠীগুলো পাকিস্তানের নিরাপদ আস্তানা থেকে তৎপরতা চালাচ্ছে বলে অভিযোগ ইরানের শিয়া কর্তৃপক্ষের।
ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইরানি বাহিনীর ওপর হামলাকারী সুন্নি গোষ্ঠীগুলোকে সমর্থন দেয়ার জন্য আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকেও দায়ী করে এসব দেশ ‘প্রতিশোধমূলক অভিযানের’ মুখোমুখি হতে পারে বলে সতর্ক করেছেন রেভলিউশনারি গার্ডের প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলি জাফারি।
রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত মন্তব্যে জাফারি বলেছেন, ‘কেন পাকিস্তানের সেনাবাহিনী ও নিরাপত্তা সংস্থাগুলো এসব বিপ্লব বিরোধী গোষ্ঠীগুলোকে আশ্রয় দেয়? কোনো সন্দেহ নেই পাকিস্তানকে এজন্য থউচ্চমূল্য দিতে হবে।’ ইস্পাহান শহরে বুধবারের হামলায় নিহতদের জানাজার সময় উপস্থিত জনতার উদ্দেশ্যে দেয়া ভাষণে জাফারি এ কথা বলেন। তিনি বলেন, ‘গত বছর ছয় থেকে সাতটি আত্মঘাতী হামলা ব্যর্থ করে দেয়া হয়, কিন্তু তারা এ হামলাটি চালাতে সক্ষম হয়েছে। সৌদি ও আরব আমিরাত সরকারের জানা উচিত, ইরানের ধৈর্য ধারণ শেষ হয়েছে এবং আমরা অপরাধীদের প্রতি আপনাদের গোপন সমর্থন আর সহ্য করব না।’ তবে থসুন্নি জঙ্গিগোষ্ঠীগুলোকে সমর্থন দেয়ার ইরানি অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান, সৌদি আরব ও আরব আমিরাত।
রাষ্ট্রদূতকে তলব
পাকিস্তান সীমান্তের কাছে বড় ধরনের এক হামলায় ইরানের এলিট রেভল্যুশনারি গার্ডের ২৭ সদস্য নিহত হওয়ার ঘটনায় প্রতিবেশী দুই দেশের মধ্যে চরম উত্তেজনা চলছে। হামলাকারীদের আশ্রয় ও মদদ দেয়ার অভিযোগের একদিন পর রোববার তেহরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।
তেহরানের আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি বলছে, গত বুধবার সীমান্তের আত্মঘাতী হামলার প্রতিবাদ জানাতে রোববার পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করে ইরান। পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জয়েশ-আল আদি (ন্যায়বিচারের সৈনিক) গত ১৩ ফেব্রুয়ারি পাক সীমান্তের কাছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পর দায় স্বীকার করে।


আরো সংবাদ



premium cement