১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নোংরা পানিতে ছেয়ে যাচ্ছে গ্রেট ব্যারিয়ার রিফ

-

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে বন্যার কারণে নোংরা পানি উপকূলের বিস্তীর্ণ এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে ছেয়ে যাচ্ছে বিশ্বের বৃহত্তম প্রবাল প্রাচীর ‘গ্রেট ব্যারিয়ার রিফ’। ফলে এর পরিবেশ দূষিত হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের উপকূল ঘেঁষে কোরাল সাগরে এ প্রবালপ্রাচীরের অবস্থান। আর সেই কুইসল্যান্ডেই কয়েক সপ্তাহ ধরে অবিরাম বৃষ্টির কারণে দেখা দিয়েছে বন্যা। নোংরা পানি ছড়িয়ে পড়েছে উপকূল থেকে ৬০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে।
বিমান থেকে তোলা ছবিতে দেখা গেছে, একটি নদী উপচে ওঠা বন্যার পানি ছড়িয়ে গিয়ে প্রবালপ্রাচীরের কিছু এলাকাকে গ্রাস করেছে। কাদামাটি মেশানো এ নোংরা পানির কারণে আলোর প্রবেশ বাধাগ্রস্ত হয়ে কোরালের মৃত্যু ঘটতে পারে বলে আশঙ্কা বিজ্ঞানীদের।
বিশাল এলাকাজুড়ে এ পানি ছড়িয়ে যাওয়ায় এবং কোনো বাতাস না থাকায় পানিগুলো এক জায়গাতেই থিতু হয়ে আছে। সাধারণত বাতাস কিংবা ঢেউ থাকলে পানি সরে সরে যায়। কিন্তু এরকম কিছু এখন নেই বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার মেরিন সায়েন্স ইন্সটিটিউটের বিশেষজ্ঞ ফ্রেডেরিয়েক ক্রুন। তবে জোরে বাতাস বইলে ক্ষতিকর প্রভাব কেটে যাওয়ার আশা আছে বলে জানান তিনি।
জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে গ্রেট ব্যারিয়ার রিফের অস্তিত্ব এমনিতেই হুমকির মুখে আছে। সমুদ্রের তাপমাত্রা বৃদ্ধির কারণে প্রবাল প্রাচীরগুলো ধীরে ধীরে বিবর্ণ হয়ে যাচ্ছে। ২০১৬-১৭ সালে প্রবাল প্রাচীরে বড় ধরনের ব্লিচিং প্রক্রিয়া শুরু হয়। এ কারণে নষ্ট হয়ে যাচ্ছে প্রবাল।
সমুদ্রের তাপমাত্রা বাড়ার কারণে গ্রেট ব্যারিয়ার রিফ এরই মধ্যে ৩০ শতাংশ প্রবাল হারিয়েছে। এই প্রবালপ্রাচীরের জন্য হুমকির কারণগুলোর মধ্যে আছে বিপুল পলি জমা, নাইট্রোজেন, কীটনাশকমিশ্রিত পানি প্রবেশ, ক্রাউন অব থর্নস স্টারফিশ প্রজাতি এবং সাইক্লোনও। ইউনেসকো ১৯৮১ সালে এ প্রবাল প্রাচীকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করেছে।


আরো সংবাদ



premium cement