১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সু চির সহযোগী মুসলিম আইনজীবী হত্যায় দুইজনের মৃত্যুদণ্ড

সু চির আইন উপদেষ্টা ও প্রখ্যাত মুসলিম আইনজীবী কো নিকে হত্যাকারী কিয়াই লিনকে গতকাল শুক্রবার ইয়াঙ্গুনের উত্তরাঞ্চলীয় জেলা আদালতে পুলিশ প্রহরায় নিয়ে যাওয়া হচ্ছে : এএফপি -

মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির সাবেক সহযোগী ও প্রখ্যাত মুসলিম আইনজীবী কো নি হত্যায় দুইজনকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে সাবেক একজন সেনা সদস্য রয়েছে। এ ছাড়া হত্যায় জড়িত অপর দুইজনকে কারাদণ্ড দেয়া হয়েছে।
এ ঘটনায় দণ্ডপ্রাপ্ত মোট চারজনের মধ্যে তিনজনেরই কোনো না কোনোভাবে সেনাবাহিনীর সংশ্লিষ্টতা রয়েছে। মিয়ানমারের আদালতে মৃত্যুদণ্ড ঘোষিত হলেও বিগত কয়েক দশকের মধ্যে দেশটিতে কোনো মৃত্যুদণ্ড কার্যকর হয়নি।
গত বছর রয়টার্সের এক বিশেষ অনুসন্ধানে নিরাপত্তা বাহিনীর সাথে জিয়ার পিয়াও’র সংশ্লিষ্টতা উঠে আসে। জানা যায়, তিন সাবেক সেনাকর্মকর্তার যোগসাজশে খুন হয়েছিলেন আইনজীবী কোনি। হত্যাকাণ্ডের সাথে বর্তমান সেনা নেতৃত্বের সংশ্লিষ্টতাও অস্বীকার করছে মিয়ানমার। তবে প্রাসঙ্গিক সাক্ষাৎকার ও নথি বিশ্লেষণে দেখা যায়, হত্যাকারীদের নিজেদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। এদের অন্তত একজন বর্তমান সেনা নেতৃত্বের অত্যন্ত উচ্চপর্যায়ের সাথে সংশ্লিষ্ট। তবে সেনাবাহিনীর পক্ষ থেকে হত্যাকাণ্ডটিকে বিচ্ছিন্ন ঘটনা দাবি করে ওই তিনজনের মধ্যকার সংযোগ অস্বীকার করা হয়েছে।
মিয়ানমারের রাজনীতি থেকে সেনাবাহিনীর প্রভাব কমাতে সংবিধান সংস্কারের ডাক দেয়া আইনজীবী কোনিকে দুই বছর আগে ইয়াঙ্গুন বিমানবন্দরে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়েছিল। তিনি দীর্ঘ দিন ধরে দেশটির সংখ্যালঘুদের সুরক্ষা, গণতন্ত্র প্রতিষ্ঠা এবং সামরিক প্রভাব থেকে রাষ্ট্রযন্ত্রকে মুক্ত করার জন্য সু চির রাজনৈতিক দলের সাথে কাজ করে আসছিলেন। সহযোগীর হত্যাকাণ্ড প্রশ্নে দীর্ঘ দিন নীরব থাকার পর গত মাসে কোনির স্মরণসভায় পাঠানো এক ভিডিওবার্তায় এ বিষয়ে সত্য উন্মোচনের ডাক দিয়েছিলেন সু চি।
শুক্রবার ইয়াঙ্গুনের উত্তরাঞ্চলীয় জেলা আদালতে কোনিকে গুলি করার দায়ে কিয়াই লিন নামে একজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। আর তাকে ভাড়া করায় মৃত্যুদণ্ড দেয়া হয়েছে সাবেক সেনাসদস্য অং উইন জাওকে। ইয়াঙ্গুন বিমানবন্দরে গুলি ছোড়ার পর কিয়াই লিনকে তাড়া করেছিলেন কোনির ট্যাক্সি চালক নাই উইন। তাকেও গুলি করার পর ঘটনাস্থলেই কিয়াই লিনকে আটক করা হয়। নাই উইনকে গুলি করার অপরাধে তাকে ২৩ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।
রায় ঘোষণার পর আদালত চত্বরে আসামিপক্ষের আইনজীবী কিয়াও কিয়াও হিতাইক বলেন, আপিল করার জন্য দণ্ডপ্রাপ্তরা সাত দিন সময় পাবেন। আমি তাদের কাছে এ বিষয়ে জানতে চাইব।
কোনি হত্যার ষড়যন্ত্র শুরুর দায়ে আদালতে অভিযুক্ত হয়েছে, হত্যাকারী সাবেক সেনাসদস্য অং উইন জাও-এর ভাই অং উইন খিন। তবে এখনো সে পলাতক রয়েছে। এ ছাড়া সাবেক সেনাসদস্য জিয়ার পিয়াওকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। কারাগারে থাকা জিয়ার পিয়াও-এর বিরুদ্ধে হত্যাকাণ্ডের আলামত নষ্টে অং উইন খিনকে সহযোগিতার অভিযোগ প্রমাণিত হয়েছে। এ ছাড়া অপরাধীকে আশ্রয় দেয়ায় একই পরিবারের আরেক ভাই অং উইন তুনকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল