২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অস্ট্রিয়া সরকারের মসজিদ বন্ধের সিদ্ধান্ত আদালতে বাতিল

-

অস্ট্রিয়া সরকারের নেয়া ছয়টি মসজিদ বন্ধ করে দেয়ার একটি সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে দেশটির আদালত। আরব দেশগুলোর পক্ষ থেকে এসব মসজিদ তৈরি ও পরিচালিত হচ্ছিল। বৃহস্পতিবার স্থানীয় মুসলিম সম্প্রদায়ের মুখপাত্র এ কথা জানান।
ইসলামিক রিলিজিয়াস কমিউনিটি অব অস্ট্রিয়ার (আইজিজিও) প্রধান উমিত ভুরাল এক বিবৃতিতে জানান, সরকার ছয়টি মসজিদ বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু ভিয়েনার আদালত সরকারের সেই সিদ্ধান্ত বাতিল করে দেয়। তিনি আরো বলেন, বিভিন্ন সময়ে উল্লেখযোগ্য ইস্যুতে আদালত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন, যখন জনতুষ্টিবাদ ব্যাপকভাবে চলছে।
গত বছর দেশটির চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জর সরকার সাতটি মসজিদ বন্ধ এবং ১০ জন ইমামকে বরখাস্তের সিদ্ধান্ত নেয়। এক সংবাদ সম্মেলনে কুর্জ জানান, রাজনৈতিক ইসলামকে ঠেকানোর অংশ হিসেবেই তার সরকার এ পদক্ষেপ নিচ্ছে।
স্বরাষ্ট্র ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়, তদন্তে দেখা গেছে, সাতটি মসজিদের কার্যক্রম বৈধ নয়। অভিযুক্ত সাতটি মসজিদের মধ্যে একটি মসজিদ বেআইনিভাবে তুর্কিশ-ইসলামিক কালচারাল অ্যাসোসিয়েশনসের (এটিআইবি) সাথে যুক্ত ছিল। গত বছরের জুনে রাষ্ট্রের নিয়ম পূর্ণ মানার পর সেটি আবারো খুলে দেয়া হয়। অস্ট্রিয়ায় প্রায় ছয় লাখ মুসলিম অধিবাসীদের মধ্যে বেশির ভাগই তুর্কি বা পরিবারে তুর্কি বংশোদ্ভূতরা আছে।

 


আরো সংবাদ



premium cement