২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নিউ ইয়র্কে মুসলিমদের ওপর বোমা হামলার ষড়যন্ত্র, ৪ তরুণ গ্রেফতার

ব্রায়ান কোলানেরি; অ্যান্ড্রু ক্রাইসেল; ভিনসেন্ট ভেট্রোমাইল -

মুসলিম সম্প্রদায়ের ওপর বোমা হামলার ষড়যন্ত্র করার অভিযোগে নিউ ইয়র্কে এক কিশোরসহ চার তরুণকে গ্রেফতার করা হয়েছে। তারা নিউ ইয়র্কে বসবাসকারী একটি ছোট মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে তারা ষড়যন্ত্র করছিল বলে জানা গেছে। তাদের কাছে পাওয়া গেছে বাসায় তৈরি হাতবোমা ও আগ্নেয়াস্ত্র।
১৯৮০-এর দশকে পাকিস্তানি এক ধর্মীয় নেতা প্রতিষ্ঠিত ইসলামবার্গ নামের প্রতিষ্ঠানে তারা এসব নিয়ে হামলা চালানোর ষড়যন্ত্র করেছিল। একটি স্কুলের শিক্ষার্থীর পাতা ফাঁদে পা দিয়ে তাদের এই ষড়যন্ত্রের কথা প্রকাশিত হয়। গ্রেফতার করা ওই ব্যক্তিরা হলো অ্যান্ড্রু ক্রাইসেল (১৮), ভিনসেন্ট ভেট্রোমাইল (১৯), ব্রায়ান কোলানেরি (২০) ও ১৬ বছর বয়সী এক কিশোর। আটক তিন ব্যক্তিকে বুধবার আদালতে তোলার কথা। তদন্তকারীরা বলছেন, আটক কিশোরের বাড়িতে বিস্ফোরক দ্রব্য পাওয়া গেছে এবং আরো অন্তত ২৩টি অস্ত্র উদ্ধার করা হয়েছে বিভিন্ন জায়গা থেকে।
নিউ ইয়র্ক রাজ্যে গ্রিস শহরের পুলিশ প্রধান বলছেন, ১৬ বছর বয়সী ওই কিশোর স্কুলে এ বিষয়ে কথা বলার সময় অন্যরা শুনে ফেলে এবং তার ভিত্তিতেই পরে তদন্ত শুরু হয়। গ্রিসের পুলিশ প্রধান প্যাট্রিক ফিলান এক সংবাদ সম্মেলনে ঘটনার বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, শহরের ওডিসি অ্যাকাডেমির এক ছাত্র সহপাঠীকে একটি ছবি দেখিয়ে বলে, ‘তাকে পরবর্তী স্কুল শুটারের মতো লাগছে, তাই না?’
এই মন্তব্যের বিষয়ে স্কুলের নিরাপত্তা বিভাগকে জানানো হলে তারা স্থানীয় পুলিশকে সাথে নিয়ে ওই দুই ছাত্রকে ও তাদের ছবিতে থাকা ছাত্রকেও জিজ্ঞাসাবাদ করে। এই তদন্ত শেষ পর্যন্ত পুলিশকে কয়েকটি তল্লাশি অভিযানের দিকে নিয়ে যায় এবং তারা চারজনকে গ্রেফতার করে; এদের মধ্যে যার ছবি নিয়ে দুই সহপাঠী আলোচনা করেছিল সেই ছাত্রটিও আছে। তারা কখন হামলার পরিকল্পনা করছিল, তা জানাতে পারেননি ফিলান। তিনি বলেন, নির্দিষ্ট তারিখের কথা আমার জানা নেই। তাদের একটি পরিকল্পনা ছিল। আরো গ্রেফতারের সম্ভাবনা বাতিল করেননি তিনি।
এই দলটি ক্যাটস্কেল পর্বতমালায় অবস্থিত ছোট শহর ইসলামবার্গে হামলার পরিকল্পনা করেছিল। ওই শহরটি নিউ ইয়র্ক শহর থেকে ১৫০ মাইল উত্তরপশ্চিমে। তিন দশকেরও বেশি আগে আফ্রিকান আমেরিকান মুসলিমদের একটি দল ইসলামবার্গ শহরটির স্থাপন করেছিল। এরা পাকিস্তানি সুফি সাধক মুবারিক আলী শাহ গিলানির অনুসারী ছিল।
এ ঘটনায় গ্রেফতার ব্রায়ান কোলনারি (২০) অ্যান্ড্রু ক্রিসেল (১৮) ও ভিনসেন্ট ভেটোরমাইল (১৯) অস্ত্র ও ষড়যন্ত্রের অভিযোগের মুখোমুখি হচ্ছে। পাশাপাশি গ্রেফতার ১৬ বছর বয়সী ওই ছাত্রের বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে, কিন্তু অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার পরিচয় প্রকাশ করা হয়নি।
ঘরে তৈরি বোমা তিনটি ওই কিশোরের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা ফিলান। অস্ত্রগুলোর সবই শটগান ও রাইফেল এবং সবগুলোই বৈধভাবে সংগ্রহ করা হয়েছে। সংবাদ সম্মেলনে ফিলান বলেছেন, ‘তারা যদি এই পরিকল্পনা বাস্তবায়ন করত তবে লোকজন মারা যেত। সব প্রস্তুতি এটাই বলছে যে তারা তা করতে যাচ্ছিল। আমি জানি না কত লোক ও কারা মারা যেত, কিন্তু মানুষ মরতো।’ গ্রেফতার চারজনের মধ্যে তিনজন একসাথে বয় স্কাউটে ছিল বলে জানিয়েছেন তিনি।
এর আগেও ইসলামবার্গকে লক্ষ্যস্থল করা হয়েছিল। এই শহরটিতে হামলার ষড়যন্ত্র করায় এর আগে ২০১৭ সালে এই সম্প্রদায়ের একটি মসজিদ পুড়িয়ে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগে টেনেসির এক ব্যক্তির প্রায় ২০ বছরের কারাদণ্ড হয়।
নতুন গ্রেফতারি সম্পর্কে মন্তব্যের জন্য দ্য মুসলিমস অব অ্যামেরিকা সংগঠনের কাছে বার্তা পাঠানো হয়েছে। কাউন্সিল অন অ্যামেরিকান-ইসলামিক রিলেশন্সের নিউ ইয়র্ক চ্যাপ্টার রাজ্য অভিযোগের পাশাপাশি ফেডারেল অভিযোগের আহ্বান জানিয়েছে। কাউন্সিলের নিউ ইয়র্কের নির্বাহী পরিচালক আফাফ নাসির এক বিবৃতিতে বলেন, একটি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতার ষড়যন্ত্রে অভিযুক্তকে তাদের কর্মকাণ্ডের গুরুত্বের কারণে রাজ্য ও ফেডারেল অভিযোগের মুখোমুখি করা উচিত।


আরো সংবাদ



premium cement