২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জিম্বাবুয়েতে বিক্ষোভ দমনে নির্যাতন চালাচ্ছে সেনারা : মানবাধিকার সংস্থা

-

বিক্ষোভ দমনে জিম্বাবুয়ের সেনারা ‘পদ্ধতিগত নির্যাতন’ চালাচ্ছে বলে অভিযোগ করেছে দেশটির একটি মানবাধিকার সংস্থা দ্য জিম্বাবুয়ে হিউম্যান রাইটস কমিশন। এ ছাড়া বিক্ষোভ দমনে সেনাবাহিনীকে ব্যবহার করায় সরকারের তীব্র সমালোচনা করেছে সংস্থাটি। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এক সপ্তাহেরও বেশি সময় আগে জিম্বাবুয়ে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি না মেনে সরকার উল্টো তাদের দমনে সেনা সদস্যদের মাঠে নামায়। রাজধানী হারারের বিভিন্ন স্থানে সেনাবাহিনীর হামলা-নির্যাতনের চিত্র দেখতে পেয়েছে স্থানীয় সাংবাদিকেরা। মঙ্গলবারও হারারেতে এক দল মিনিবাস চালককে প্রহার করতে দেখা গেছে সেনা সদস্যদের।
বিবিসির সাংবাদিককে স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, তাকেসহ প্রায় ৩০ জনকে আটক করে সেনারা। পরে তাদের দুই ঘণ্টারও বেশি সময় পেটানো হয়। এক বিবৃতিতে মানবাধিকার কমিশন বলেছে, গত সপ্তাহে অন্তত আটজন নিহতের খবর পাওয়া গেছে। এদের বেশির ভাগই মারা গেছে তাজা গুলিতে। ‘জিম্বাবুয়ে ন্যাশনাল আর্মির সশস্ত্র ও পোশাকধারী সদস্যরা এবং জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের পুলিশ পদ্ধতিগত নির্যাতন উসকে দিয়েছে।’ এতে আরো বলা হয়েছে, ব্যারিকেড সরিয়ে ফেলা হয়েছে এবং বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ করেছে বা লুটপাট হয়েছে সেসব স্থানে থাকা লোকদের ওপর নিরাপত্তা বাহিনী ‘সংগঠিতভাবে’ নির্যাতন চালিয়েছে।
এদিকে জিম্বাবুয়েতে চলমান বিক্ষোভে অংশ নেয়া নাগরিকদের ওপর হামলার ঘটনা তদন্ত করে দেখার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন নানগাগোয়া। এ ছাড়াও যেকোনো অসদাচরণের জন্য নিরাপত্তা বাহিনীর সদস্যদের শাস্তি দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি। নাগরিকেরা পদ্ধতিগতভাবে নির্যাতনের শিকার হচ্ছে বলে দেশটির বিভিন্ন মানবাধিকার সংস্থার অভিযোগের পরিপ্রেক্ষিতেই এ কথা জানালেন এমনাংগাগোয়া। দেশের এ বিক্ষুব্ধ পরিস্থিতির কারণে দাভোস সম্মেলনে যোগ দেননি তিনি।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল