২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
খাশোগি হত্যা

আন্তর্জাতিক তদন্তের পরিকল্পনা তুরস্কের

-

ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় তুরস্ক আন্তর্জাতিক তদন্তের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসোগলু। আগামী কয়েকদিনের মধ্যে আঙ্কারা এ বিষয়ে বেশ কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি। তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদোলু সোমবার মওলুদকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে।
এক সময় সৌদি রাজপরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত জামাল খাশোগি পরবর্তীতে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সমালোচক হয়ে উঠেছিলেন। স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে আসার পর থেকে ওয়াশিংটন পোস্টে মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যু নিয়ে নিয়মিত কলাম লিখতেন এ সাংবাদিক। বিয়ের কাগজপত্র জোগাড়ে গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে গিয়ে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন তিনি। কনসুলেটের ভেতর খাশোগির পরিণতি নিয়ে প্রথম থেকেই লুকোচুরির আশ্রয় নেয় রিয়াদ। একেক বার একেক ধরনের বিবৃতি দেয়ার পর শেষদিকে তারা জানায়, মধ্যস্থতার মাধ্যমে সৌদি আরবে ফিরিয়ে নেয়ার চেষ্টা ব্যর্থ হওয়ার পর কনসুলেটের ভেতরই খাশোগিকে খুন ও তার লাশ গুম করে ফেলা হয়।
তুরস্ক পরে এ হত্যাকাণ্ড নিয়ে বেশ কয়েকটি দেশের সাথে যৌথ তদন্তের কথা জানায়। ঘটনা উন্মোচনে সৌদি আরব সহযোগিতা করছে না বলেও অভিযোগ করে তারা। পশ্চিমা দেশগুলো খাশোগি হত্যাকাণ্ডের বিষয়টি চেপে যাচ্ছে বলেও সোমবার এক বক্তৃতায় অভিযোগ করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ। তিনি জানান, আঙ্কারা খাশোগি হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক তদন্তের প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, কিছু পশ্চিমা দেশ আছে যারা এটি ধামাচাপা দিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারণটা জানি। আমরা জানি ও দেখেছি, কী কী সব চুক্তি হয়েছে। দেখেছি, যারা গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বলে তারা কিভাবে টাকা দেখতে পেয়ে এটি ধামাচাপা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 


আরো সংবাদ



premium cement