২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইভিএম হ্যাক করেই নির্বাচনে জিতেছেন মোদি : প্রযুক্তিবিদ

-

ইভিএম হ্যাক করেই ভারতের ২০১৪ সালের সাধারণ নির্বাচনে বিপুল জয় পেয়েছিল বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। আর এ ঘটনা জেনে ফেলায় খুন হতে হয়েছে বিজেপি নেতা তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী গোপীনাথ মুন্ডে ও সাংবাদিক গৌরী লঙ্কেশকে। লোকসভা নির্বাচনের মুখে এমনই সব চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন যুক্তরাষ্ট্র প্রবাসী ভারতীয় প্রযুক্তিবিদ সৈয়দ শুজা।
সোমবার ভিডিও কনফারেন্সে এক সংবাদ সম্মেলন করেন তিনি। সেখানেই তিনি ইভিএম হ্যাক করার কৌশল হাতে কলমে দেখান। শুজার দাবি, ইভিএমের নির্মাতা সংস্থা ইলেকট্রনিক্স করপোরেশন অব ইন্ডিয়ায় কাজ করেছেন তিনি। ফলে ইভিএম হ্যাক করার কৌশল তার জানা। ইভিএম হ্যাক হওয়ায় ২০১৪ সালের নির্বাচনে ২০১টি আসনে পরাজয় হয়েছিল কংগ্রেসের। সৈয়দ শুজা বলেন, বিজেপি সরকারের সাবেক মন্ত্রী গোপীনাথ মুন্ডে ইভিএম হ্যাকের কথা জেনে গিয়েছিলেন। প্রকাশ্যে তিনি সে কথা জানিয়ে দেয়ার পরিকল্পনা করছিলেন। তাই পরিকল্পিতভাবে সরকার গঠনের কয়েক দিনের মধ্যেই খুন করা হয় তাকে। সাংবাদিক গৌরী লঙ্কেশও এই খবর প্রকাশ করতে রাজি হয়েছিলেন বলে দাবি করেছেন শুজা। তার দাবি, সে কারণেই গৌরী লঙ্কেশকে গুলিতে ঝাঁঝরা করে দেয়া হয়েছিল।
এ দিকে সৈয়দ শুজার যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানানো হয়েছে, ওই প্রযুক্তি বিশেষজ্ঞের বিরুদ্ধে ভুয়া খবর ছড়ানোর জন্য কী ব্যবস্থা নেয়া যায় তা নিয়ে পরামর্শ করা হচ্ছে। ওই সাংবাদিক বৈঠকে কংগ্রেস নেতা কপিল সিবালও উপস্থিত ছিলেন। সেখানে তার উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা মুখতার আব্বাস নকভি।

 


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল