২০ আগস্ট ২০১৯

একে অন্যের হামলা প্রতিহত করার দাবি সিরিয়া ও ইসরাইলের

-

সিরিয়ার রাষ্ট্র প্রচার মাধ্যম জানিয়েছে, তাদের দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গতকাল রাজধানী দামেস্কের দক্ষিণে বিমানবন্দরের কাছে ইসরাইলের বিমান হামলা প্রতিহত করেছে।
সিরিয়ার রাষ্ট্রীয় টিভি জানায়, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা হামলার লক্ষ্য অর্জন ‘প্রতিহত করেছে। তারা জানায়, ইসরাইল দামেস্ক বিমানবন্দরের কাছে ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর মধ্যে পাঁচটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। অন্যটি লক্ষ্যচ্যুত হয়ে কাছের একটি শূন্য কৃষিক্ষেতে গিয়ে পড়ে। গতকালই দিনের বেলায় ইসরাইলি হামলার ঘটনা ঘটে। এর আগে ইসরাইল রাতে দেশটিতে হামলা চালিয়ে আসছিল।
রাজধানী বাসিন্দারা গতকাল দুপুরের দিকে পাঁচটি বড় বিস্ফোরণের শব্দ শুনতে পান। দৃশ্যত এগুলো ছিল বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে আকাশে গোলা নিক্ষেপের শব্দ।
এদিকে দামেস্কের দক্ষিণে ইসরাইলি বিমান হামলা চালানোর জন্য সিরিয়া ইসরাইলকে অভিযুক্ত করার পর ইহুদি দেশটির সামরিক বাহিনী জানয় যে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সিরিয়া থেকে দক্ষিণে নিক্ষিপ্ত একটি রকেট বাধা দিয়েছে। ইসরাইলি বিবৃতিতে বলা হয়, কিছুক্ষণ আগে গোলান মালভূমির উত্তরের একটি রকেট নিক্ষেপ করা হয় যা ‘আইরন ডোম’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে বাধা দেয়া হয়েছে। একজন ইসরাইলি মুখপাত্র রকেটটি সিরিয়া থেকে নিক্ষেপ করা হয়েছে।
চলতি মাসের প্রথম দিকে দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরসহ সিরিয়ার গভীরে হামলা চালানোর জন্য সম্প্রতি ইসরাইলি জঙ্গি বিমানগুলো লেবাননের আকাশসীমা ব্যবহার করে। সিরিয়ার সরকারি গণমাধ্যম এ খবর জানায়।
গত সপ্তাহে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বীকার করেছিলেন সিরিয়ায় ইরানের একটি অস্ত্র গুদামে ইসরাইল আক্রমণ করেছিল। তিনি বলেন, তার সরকার সিরিয়ায় ইরান ও ইরানের মিত্র লেবাননের হিজবুল্লাহর সরবরাহ বাধাগ্রস্ত করতে বিগত বছরগুলোতে শত শত হামলা চালিয়েছে। এর আগে রাজধানী দামেস্কে একটি সামরিক গোয়েন্দা কার্যালয়ের কাছেই গতকালের বিস্ফোরণে বেশ কয়েকজন হতাহত হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানায়। এতে বলা হয়, শহরের উত্তরাঞ্চলে একটি নিরাপত্তা শাখার কাছেই এ বিস্ফোরণ ঘটে। এতে বেশ কয়েজন হতাহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা সঠিক জানা সম্ভব হয়নি।
এ দিকে রোববার সকালের দিকে সিরিয়ার উত্তর পশ্চিমের আফরিনে একটি বাস স্টপের কাছে এক বোমা বিস্ফোরণে কমপক্ষে তিনজন বেসামরিক লোক নিহত হয়। এতে আহত হয় অরো সাতজন। তা ছাড়া গতকাল রোববার সকালে সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণ অংশে একটি মহাসড়কের পাশে বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল। শহরটি জনপ্রতিরক্ষা প্রধান আসেফ হাবাবে রয়টার্সকে জানান, সামরিক টেকনিশিয়ানরা একটি বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, একটি নিরাপত্তা ফাঁড়ির পাশে বিস্ফোরণটি ঘটে।
গত সাত বছর ধরে চলা সিরিয়ায় গৃহযুদ্ধে তিন লাখ ৬০ হাজার লোক নিহত হয়েছেন। এ ছাড়া আরো কয়েক লাখ লোক ঘরবাড়ি থেকে বিতাড়িত হয়েছেন। রাশিয়ার সামরিক বাহিনীর সহায়তা বিদ্রোহীদের কাছ থেকে দেশটির বড় একটি অংশ প্রেসিডেন্ট বাশার আল আসাদ নিয়ন্ত্রণে নিয়ে এসেছেন। বর্তমানে সিরিয়ার দুই-তৃতীয়াংশ অঞ্চল সিরীয় সামরিক বাহিনীর অধীনে রয়েছে।
অবজারভেটরি প্রধান রামি আবদেল রহমান বলেন, গত এক বছরের মধ্যে এই প্রথম দামেস্ক থেকে বড় ধরনের কোনো বিস্ফোরণ শোনা গেছে।

 


আরো সংবাদ

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet