২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মহাকাশে ক্ষেপণাস্ত্র : মার্কিন পরিকল্পনার নিন্দা রাশিয়ার

-

শত্রুর ছোড়া ক্ষেপণাস্ত্র চিহ্নিত করতে ও তা ধ্বংসে মহাকাশেই অস্ত্র মোতায়েনের যে পরিকল্পনা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার নিন্দা জানিয়েছে রাশিয়া। দেশটি মনে করে, যুক্তরাষ্ট্রের এমন অবস্থান মহাকাশে বিপজ্জনক অস্ত্র প্রতিযোগিতা সূচনা করবে। আবার দেখা যাবে স্নায়ুযুদ্ধকালীন ‘স্টার ওয়ারসের’ মতো কর্মসূচি। আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতা ক্ষুণœ হওয়ার আশঙ্কা প্রকাশ করে রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্রের উচিত আবার বিষয়টি নিয়ে ভেবে দেখা।
অবশ্য ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে রাশিয়া-যুক্তরাষ্ট্রের এই বিরোধী অবস্থান নতুন নয়। মহাকাশে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন পরিকল্পনার আগেই তাদের মধ্যে সমঝোতার ঘাটতি দেখা গিয়েছে। মস্কো চুক্তি মেনে চলছে না এই যুক্তিতে যুক্তরাষ্ট্র ১৯৮৭ সালে স্বাক্ষরিত ‘ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি’ থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়া যুক্তরাষ্ট্রের নিন্দা জানালেও, মস্কো নতুন করে পারমাণবিক অস্ত্রের মজুদ বৃদ্ধির পরিকল্পনা করছে বলে অভিযোগ রয়েছে।
ট্রাম্প গত বৃহস্পতিবার নতুন একটি প্রতিরক্ষাব্যবস্থা গড়ে তোলার তথ্য প্রকাশ করেছেন। পরিকল্পনা অনুযায়ী মহাকাশে সেন্সর বসানো হবে শত্রুর উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্র চিহ্নিত করার জন্য। সে ক্ষেপণাস্ত্র ধ্বংস করার জন্য মহাকাশেই স্থাপন করা হবে অস্ত্র। মহাকাশে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে ইরান, রাশিয়া, চীন ও উত্তর কোরিয়ার সক্ষমতার কথা উল্লেখ করেছে মার্কিন প্রশাসন। এসব দেশের সক্ষমতার সাপেক্ষে যুক্তরাষ্ট্রের সক্ষমতা বাড়ানো দরকার বলে মনে করে তারা।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পরিকল্পনাকে ‘দায়িত্বজ্ঞানহীন’ আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে। তারা মহাকাশে অস্ত্র মোতায়েনের বিষয়ে আবারো ভেবে দেখার আহ্বান জানিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত। পারমাণবিক অস্ত্রের ব্যবস্থাপনার প্রকৃতি নির্ধারণে মস্কো ওয়াশিংটনের সাথে আলোচনায় বসতে চায়।

 


আরো সংবাদ



premium cement
ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর ভালো আছেন খালেদা জিয়া

সকল