২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইইউ না ছাড়তে ব্রিটিশদের প্রতি জার্মানদের খোলা চিঠি

-

ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়নেই (ইইউ) থেকে যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়ে খোলা চিঠি লিখেছেন শীর্ষ কয়েকজন জার্মান ব্যক্তিত্ব। চিঠিটিতে সই করেছেন ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়নের নেতা, চ্যান্সেলর আঞ্জেলা মারকেলের সম্ভাব্য উত্তরসূরিসহ জার্মানির রাজনীতিক, অ্যাথলেট, ব্যবসায়ী, সেলিব্রেটিসহ বিভিন্ন পেশার ৩১ জন গুরুত্বপূর্ণ ব্যক্তি।
টাইমস পত্রিকায় প্রকাশিত এ চিঠিতে আবেগঘন কিছু কথার সাথে গুরুত্বপূর্ণ রাজনৈতিক বার্তাও উঠে এসেছে। এতে বলা হয়, আসন্ন ব্রেক্সিটের ফলে ব্রিটিশদের অনেক কিছুই ইউরোপীয়দের থেকে দূরে সরে যাবে। ইউরোপীয় জীবনযাত্রা থেকে হয়তো হারিয়ে যাবে ব্রিটিশ সংস্কৃতির অনেক কিছুই।
চিঠিতে ইতিহাসের সঙ্গী হিসেবে ব্রিটেন ও ইউরোপের দীর্ঘ পথ-পরিক্রমার কথা উল্লেখ করে বলা হয়, ইইউকে স্বাধীন ও সমৃদ্ধ একটি সংস্থা হিসেবে পরিচিত করতে ব্রিটেনের অনেক অবদান রয়েছে।
নিজেদের কথা উল্লেখ করে তারা লিখেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকার পর ব্রিটেন আমাদের নিজ অবস্থার ওপর ছেড়ে রাখেনি। তারা জার্মানিকে একটি স্বাধীন, সার্বভৌম জাতি এবং ইউরোপের একটি পরাশক্তি হিসেবে গড়ে ওঠতে সাহায্য করেছে। আমরা জার্মান হিসেবে এসব অবদান ভুলে যাইনি এবং আমরা এর জন্য গর্বিত।
চিঠিতে ব্রেক্সিটের পক্ষে ভোট দেয়া ব্রিটিশদের প্রতি সম্মান জানিয়ে বলা হয়, যদি ব্রেক্সিট বাস্তবায়িত হয়েও যায়, তারপরও তারা জার্মানি ও ইউরোপে সবসময় তাদের বন্ধুদের সাথে পাবে। তবে তারা এও জানায়, ব্রিটিশদের পছন্দের ওই বিষয়টি অপরিবর্তনীয় কোনো বিষয় নয়। আর সে রকম হলে আমাদের দ্বার সব সময় তাদের জন্য খোলা থাকবে।


আরো সংবাদ



premium cement