২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কলম্বিয়ায় পুলিশ অ্যাকাডেমিতে গাড়িবোমা হামলা : নিহত ২১

পুলিশ অ্যাকাডেমির প্রবেশদ্বারের বাইরে কাঁদছে বোমা হামলায় হতাহতদের পরিবারের সদস্যরা : ইন্টারনেট -

কলম্বিয়ার রাজধানী বোগোটায় পুলিশ ক্যাডেট প্রশিক্ষণ অ্যাকাডেমিতে গাড়ি বোমা হামলায় কমপক্ষে ২১ জন নিহত ও ৬৫ জন আহত হয়েছে। গত ১৬ বছরের মধ্যে এ নগরীতে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এ ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ চালাতে ৮০ কিলোগ্রাম বিস্ফোরকভর্তি একটি গাড়ি ব্যবহার করা হয়। প্রত্যক্ষদর্শীরা সাংবাদিকদেরকে বলেছেন, একটি গাড়ি অ্যাকাডেমি প্রাঙ্গণে প্রবেশ করে। নিরাপত্তারক্ষীরা গাড়িটিকে থামাতে গেলে সেটি দ্রুতগতিতে এগিয়ে গিয়ে দেয়ালে ধাক্কা মেরে বিস্ফোরিত হয়। কলম্বিয়া সরকার এ নৃশংস ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছে।
বৃহস্পতিবার ক্যাডেটদের পদোন্নতি অনুষ্ঠান চলাকালে বোগোটার দক্ষিণে জেনারেল ফ্রান্সিসকো পলা স্যানটান্ডার অফিসার্স স্কুলে এ বোমা হামলা চালানো হয়। এতে হামলাকারী নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। এখন পর্যন্ত এ হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি। তবে সরকারি প্রসিকিউটর নেস্টর হুমবার্তো মার্টিনেজ জানান, এ জঘন্য ঘটনার প্রধান সন্দেহভাজনের নাম হচ্ছে জোসে আলদেমার রোজাস রদ্রিগুয়েজ। মার্টিন জানান, রোজাস রদ্রিগুয়েজ স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে একটি নিশান পেট্রোল ট্রাক নিয়ে ওই স্কুলে প্রবেশ করে। তবে এ বিস্ফোরণের ব্যাপারে তিরি আর বিস্তারিত কিছু উল্লেখ করেননি।
একাডেমির আশপাশের এলাকায় কয়েকটি অ্যাপার্টমেন্টের জানালাও বিস্ফোরণে উড়ে গেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রথমে এক বিবৃতিতে ৮ জন নিহত এবং ১০ জন আহত হওয়ার খবর জানিয়েছিল। তবে নিহতরা পুলিশ না সাধারণ মানুষ তা জানায়নি। মেয়র এনরিক পেনালোসা ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা’ বলে এর নিন্দা করেছেন। তবে এ হামলার পেছনে কারা জড়িত সে সম্পর্কে কর্তৃপক্ষ এখনো কিছু জানায়নি। কলম্বিয়ার রেডিও স্টেশন আরসিএন ঘটনাস্থলের দৃশ্য টুইট করেছে।
হামলার পরপরই প্রেসিডেন্ট ইভান ডুক টুইটার বার্তায় বলেন, ‘কলম্বিয়ার সকল নাগরিক সন্ত্রাসবাদকে প্রত্যাখ্যান করেছে। আমরা একত্রে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছি।’ পরে জাতির উদ্দেশ্যে দেয়া এক বিবৃতিতে ডুক বলেন, তিনি কলম্বিয়ার সীমান্তে এবং বিভিন্ন নগরীর প্রবেশ ও বাইর পথে নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘এই সন্ত্রাসী হামলার মূল হোতা ও সহযোগীদের সনাক্ত করতে সার্বিক তদন্তের ব্যাপারে অগ্রাধিকার দিতে আমি আবেদন জানাচ্ছি।’
কলম্বিয়ায় সরকার এবং বামপন্থি বিদ্রোহী রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) মধ্যকার দীর্ঘ লড়াইয়ে গাড়িবোমা হামলার ঘটনা নতুন কিছু নয়। তবে স্থানীয় গণমাধ্যম বলছে, গত ৯ বছরে এ ধরনের প্রাণঘাতী বিস্ফোরণের ঘটনা এর আগে আর ঘটেনি। কলম্বিয়ার ফার্ক বিদ্রোহীরা ২০১৬ সালের নভেম্বরেই সরকারের সঙ্গে শান্তিচুক্তি সই করেছে। তার পর থেকে দলটি রাজনৈতিক দলে পরিণত হয়েছে। কিন্তু দেশটিতে আরেকটি বিদ্রোহী গোষ্ঠী ‘ন্যাশনাল লিবারেশন আর্মি’ (ইএলএন) এখনো সক্রিয় রয়েছে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল