২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
আফগান শান্তিপ্রক্রিয়া

ভারতের ভূমিকা প্রত্যাখ্যান পাকিস্তানের

-

পাকিস্তান গত বৃহস্পতিবার আফগানিস্তানের শান্তিপ্রক্রিয়ায় ভারতের যেকোনো ধরনের ভূমিকার কথা প্রত্যাখ্যান করেছে। গণমাধ্যমের উদ্দেশে দেয়া সাপ্তাহিক ব্রিফিংয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মাহমুদ ফয়সাল এ কথা বলেন। তিনি বলেন, আফগানিস্তানে ভারতের কোনো ভূমিকা নেই। আফগানিস্তানের পুনর্গঠন প্রক্রিয়ায় ভারতের অংশ নেয়ার বিষয়ে পাকিস্তানের অবস্থান কী হবেÑ প্রশ্নের জবাবে ফয়সাল এ কথা বলেন।
তবে গত মাসে পার্লামেন্টে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছিলেন, যেহেতু ভারত আফগানিস্তানে অবস্থান করছে, তাই সেখানকার শান্তি প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণও প্রয়োজন হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিফিংয়ের সময় অবশ্য স্বীকার করেন, ভারতের সাথে পাকিস্তানের একটি জটিল সম্পর্ক রয়েছে। পাকিস্তানের প্রচেষ্টা সত্ত্বেও এ সম্পর্ক উন্নয়নে কোনো অগ্রগতি অর্জন করা সম্ভব হয়নি।
সম্প্রতি আফগান শান্তি ও পুনর্গঠন বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ আঞ্চলিক সফরে দিল্লিতে গিয়ে সেখানকার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে সাক্ষাৎ করেন। পরে তিনি বলেন, আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতা অর্জনে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সহায়তার ব্যাপারে ভারতের সাথে কথা হয়েছে।
খলিলজাদকে নিশ্চয়তা দিলেন কুরেশি
এ দিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি গতকাল শুক্রবার আফগানিস্তান শান্তি প্রক্রিয়ার ব্যাপারে জালমে খলিলজাদকে আশ্বস্ত করে বলেছেন, আফগান শান্তি প্রক্রিয়া বাস্তবায়নে পাকিস্তান তার প্রচেষ্টা অব্যাহত রাখবে। পাকিস্তান প্রশাসন ও সেনাবাহিনীর শীর্ষ নেতৃবৃন্দের সাথে আলোচনা করতে খলিলজাদ গত বৃহস্পতিবার ইসলামাবাদ পৌঁছেন।
ইসলামাবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকের সময় উভয় পক্ষ আফগান শান্তি প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে আলোচনা করেন। এ সময় পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পাকিস্তানের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আর আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার দায়িত্ব সব পক্ষেরই। বৈঠকে খলিলজাদ মার্কিন সরকারের সাথে আফগান তালেবানের সরাসরি আলোচনার ব্যবস্থা করায় কুরেশিকে ধন্যবাদ জানান। তিনি বলেন, মার্কিন নেতৃত্ব আফগান শান্তি ও পুনর্গঠনে পাকিস্তানের প্রচেষ্টার মূল্যায়ন করে। পরে খলিলজাদ পাকিস্তানের পররাষ্ট্রসচিব তাহমিনা জানজুয়া ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সাথেও সাক্ষাৎ করেন।
আফগান শান্তি প্রক্রিয়া আলোচনা করতে খলিলজাদ দুই সপ্তাহের সফরে আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও চীনে যান। অবশ্য আফগান সরকারের সাথে বসতে তালেবানের অব্যাহত অস্বীকৃতির কারণে শান্তিপ্রক্রিয়া বাস্তবায়ন বিলম্বিত হচ্ছে।


আরো সংবাদ



premium cement