২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শাটডাউন : ডাভোস সম্মেলনে যাচ্ছেন না ট্রাম্প

হাউজ স্পিকারের আফগান সফর বাতিল
-

চার সপ্তাহ ধরে চলা কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থার পরিপ্রেক্ষিতে সুইজারল্যান্ডের ডাভোসে আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যোগ দিচ্ছেন না বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে হোয়াইট হাউজ। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। তা ছাড়া প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির আফগানিস্তান সফর বাতিল করে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে চলমান আংশিক শাটডাউন পরিস্থিতির কথা বিবেচনা করে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। এ বছর ইকোনমিক ফোরামে ট্রাম্পের বদলে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মনুচিন ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলকে নেতৃত্ব দিতে পারেন। আগামী ২২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। গত বছর দাভোসে অনুষ্ঠিত এ সম্মেলনে অংশ নিয়েছিলেন ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, ‘আট লাখ মার্কিন কর্মী বেতন পাচ্ছেন না। তাদের কথা মাথায় রেখে এবং নিজ প্রশাসনের কর্মকর্তাদের সহযোগিতা করতে ট্রাম্প সুইজারল্যান্ডের ডাভোসে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দেয়ার সিদ্ধান্ত বাতিল করেছেন।’
চার সপ্তাহ ধরে চলা কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থার অজুহাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির আফগানিস্তান সফর বাতিল করে দিয়েছেন। সঙ্কট নিরসনে মধ্যস্থতায় প্রভাবশালী এ ডেমোক্র্যাট নেতার দেশে থাকা প্রয়োজন উল্লেখ করে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।
বৃহস্পতিবার ন্যান্সি ও প্রতিনিধিদলের ব্রাসেলস ও আফগানিস্তানে যাওয়ার কথা ছিল। ট্রাম্প ওই এয়ারক্রাফটের যাত্রা আটকে দিয়েই চলতি মাসের শুরুতে স্পিকারের দায়িত্ব নেয়া পেলোসির সফর বাতিল করেন। পেলোসির ও প্রতিনিধিদলের অন্য সদস্যদের আফগানিস্তান যাত্রার কয়েক ঘণ্টা আগে বৃহস্পতিবার ট্রাম্প নির্ধারিত ওই সফর বাতিল করেন।
ট্রাম্প বলেন, তিনি কেবল সামরিক এয়ারক্রাফটের উড্ডয়ন বাতিল করেছেন, পেলোসির সফর নয়। ডেমোক্র্যাট এ নেত্রী চাইলে বেসরকারি বিমানে চেপে নির্ধারিত সফরে অংশ নিতে পারেন বলেও চিঠিতে বলেন মার্কিন প্রেসিডেন্ট। আগে পেলোসির আফগানিস্তান সফরের কথাও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। সফরের মাঝপথে চালককে বিশ্রাম দিতে এবং মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকারের সাথে শীর্ষ ন্যাটো কমান্ডারদের সাক্ষাৎপর্বের জন্য ব্রাসেলসে যাত্রাবিরতির পরিকল্পনা ছিল। মার্কিন নেতৃত্বাধীন এ সামরিক জোটের প্রতি যুক্তরাষ্ট্রের ‘ইস্পাতদৃঢ় সমর্থনের’ কথা পুনর্ব্যক্ত করতেই ন্যান্সির ন্যাটো সদর দফতরে যাওয়ার পরিকল্পনা ছিল বলে তার ডেপুটি চিফ অব স্টাফ ড্রিউ হ্যামিল পরে সাংবাদিকদের জানান। সফরে পেলোসির মিসরে নামার কোনো পরিকল্পনা ছিল না বলেও নিশ্চিত করেন তিনি। অচলাবস্থার কারণ দেখিয়ে প্রতিনিধি পরিষদের স্পিকারের যাত্রা বাতিল করলেও একই সময়ে ট্রাম্প ও রিপাবলিকানদের নির্ধারিত সফরগুলো সময়সূচি মেনেই হচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি।
সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রে চলমান শাটডাউনে সরকারি কর্মীদের প্রতি সংহতি প্রকাশ করে বেতন নেননি ১০২ জন কংগ্রেস সদস্য। মার্কিন সরকারের আংশিক শাটডাউনের ফলে কয়েক লাখ সরকারি কর্মী বেতন পাচ্ছেন না এবং বেশ কিছু সরকারি কার্যালয় বন্ধ রয়েছে। সামাজিক ও সংবাদ মাধ্যমকে দেয়া বিবৃতিতে এখন পর্যন্ত ১০২ জন কংগ্রেস সদস্য বেতন না নেয়ার কথা জানিয়েছেন। এর মধ্যে রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলেরই ২০ জন সিনেটর ও ৮২ জন প্রতিনিধি রয়েছেন।


আরো সংবাদ



premium cement