২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সীমান্তে নজর রাখতে মহাকাশে স্যাটেলাইট পাঠাচ্ছে ভারত

-

বাংলাদেশ ও পাকিস্তানসহ অন্যান্য সীমান্তের নিরাপত্তা জোরদার করতে মহাকাশে স্যাটেলাইট পাঠাচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানায় তারা। বাংলাদেশ, পাকিস্তান, চীন, নেপাল, ভুটান ও মিয়ানমারের সাথে সীমান্ত রয়েছে ভারতের। মহাকাশ অধিদফতরের সাথে যৌথভাবে কাজ করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ভারতের একটি টাস্ক ফোর্স সীমান্তে ব্যবস্থাপনার উন্নয়নের জন্য মহাকাশ প্রযুক্তির অনুরোধ করেছিল। স্বরাষ্ট্রমন্ত্রী রাজানাথ সিংয়ের অনুমতিক্রমে ইসরো সেই কাজটিই করতে যাচ্ছে।
আগামী পাঁচ বছর ইসরো ও প্রতিরক্ষা মন্ত্রণালয় একযোগে এই কাজ করবে। স্বরাষ্ট্র মন্তণালয় থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘সীমান্তরক্ষী বাহিনী নিরাপত্তা, অবকাঠামো উন্নয়ন ও অভিযান পরিকল্পনা আরো নিখুঁতভাবে করতে পারে সে জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।’ স্বল্পমেয়াদি পরিকল্পনায় সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা এতে করে ভালো ছবি পাবেন এবং দ্রুত গতিসম্পন্ন যোগাযোগ ব্যবস্থা তৈরি হবে।
মধ্যবর্তী সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য একটি স্যাটেলাইট পাঠানো হবে। আর দীর্ঘমেয়াদ মন্ত্রণালয় স্থলভাগে সেনাদের সেভাবেই প্রস্তুত করবে যেন তারা এই প্রযুক্তিগত সুবিধা নেয়ার ক্ষেত্রে সক্ষম হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, প্রত্যন্ত এলাকায় স্যাটেলাইট যোগাযোগের মাধ্যমেই কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী মোতায়েন করা যাবে। ভারতীয় আঞ্চলিক স্যাটেলাইট ব্যবস্থার মাধ্যমে জিপিএস ব্যবহার করা যাবে।


আরো সংবাদ



premium cement