২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাদক মোকাবেলায় শ্রীলঙ্কা এখন দুতার্তের পথে

-

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা মাদকের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের প্রশংসা করেছেন। তিনি বিষয়টিকে বিশ্বের জন্য উদাহরণ হিসেবে ঘোষণা দেন। এ সপ্তাহে ফিলিপাইন সফরের সময় এক ভাষণে সিরিসেনা বলেন, অবৈধ মাদক নিয়ন্ত্রণে তিনি দুতার্তের এই কঠোর ব্যবস্থাটির অনুসরণ করতে চান।
তিনি আরো বলেন, অপরাধ ও মাদকের বিরুদ্ধে যে লড়াই আপনি করছেন, তা পুরো বিশ্বের জন্য বিশেষ করে আমার জন্য উদাহরণস্বরূপ। আমার দেশেও মাদক সমস্যা প্রকট আকার ধারণ করেছে। আমি অনুভব করছি, এই সমস্যা মোকাবেলায় আমাদেরও আপনার পদাঙ্ক অনুসরণ করা উচিত। এদিকে নিজ বিবৃতিতে দুতার্তে বলেন, তাদের এই একাত্মতা ভবিষ্যতে আন্তর্জাতিক মাদক পাচার মোকাবেলায় উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।
অবশ্য দুতার্তের এ পদক্ষেপে সিরিসেনার মুগ্ধতা এটাই প্রথম নয়। মাদক ব্যবসায়ীদের শাস্তি হিসেবে ফাঁসি ফিরিয়ে আনতে গত জুলাইয়ে ৪৩ বছর ধরে স্থগিতাদেশ উঠিয়ে নেয় সিরিসেনার সরকার। তখন সিরিসেনা বলেছিলেন, ফিলিপাইনের প্রেসিডেন্টের নীতিতে উদ্বুদ্ধ হয়েই তিনি এ কাজ করেছেন। গত বছরের জুলাইয়ে সিরিসেনা বলেন, তিনি এখন মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করতে প্রস্তুত।
শ্রীলঙ্কা সরকার বলছে, মাদক এখন দেশে ক্রমবর্ধমান একটি সমস্যা। এই মাসেই কলম্বোতে একটি চালানে প্রায় ১১ কোটি ডলারের কোকেন আটক করা হয়।
উল্লেখ্য ২০০৬ সাল থেকে ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে এ লড়াইয়ে নামেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এতে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে পাঁচ হাজারের বেশি লোক নিহত হয়েছে বলে সরকারি পর্যায়ে জানানো হয়। তবে মানবাধিকার কর্মীরা বলছে, নিহতের প্রকৃত সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যাবে এবং নিহতদের বেশির ভাগই গ্রাম্য গরিব লোক।


আরো সংবাদ



premium cement