২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মেক্সিকোর প্রেসিডেন্টকে ঘুষ দিয়েছে মাদক সম্রাট গুজমান

-

কুখ্যাত মাদক চোরাকারবারি হোয়াকিন ‘এল চাপো’ গুজমান একসময় মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট এরিক পেনা নিয়েতোকে ১০ কোটি ডলার ঘুষ দিয়েছিলেন বলে আদালতে সাক্ষ্য দিয়েছেন সাবেক এক সহযোগী। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি আদালতে এ কথা বলার আগে গুজমানের ওই সাবেক সহযোগী মার্কিন কর্তৃপক্ষকেও এমন তথ্য দিয়েছিলেন।
আলেক্স ফিফুয়েন্তেস নামের ওই ব্যক্তি নিজেকে ‘এল চাপোর’ এক সময়ের ‘ডান-হাত’ বলে বর্ণনা করেছেন। ব্রুকলিনের ফেডারেল আদালতে গুজমানের অন্যতম আইনজীবী জেফ্রি লিটম্যান তাকে জেরা করার সময় ফিফুয়েন্তেস ঘুষের এ অভিযোগে নিয়ে আলোচনা করেন। ‘গুজমান এই ঘুষ দেয়ার ব্যবস্থা করেছিলেন’, মার্কিন কর্তৃপক্ষকে ২০১৬ সালে তিনি এমন কথা বলেছিলেন কি না এমন প্রশ্নের জবাবে ফিফুয়েন্তেস বলেন, ‘তা ঠিক’। সাক্ষ্যে ফিফুয়েন্তেস জানান, পেনা নিয়েতো প্রথমে গুজমানের কাছে ২৫ কোটি ডলার চেয়ে পাঠিয়েছিলেন এমন কথা তিনি যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষগুলোকে বলেছিলেন। কৌঁসুলিদের তিনি জানান, ২০১২ সালের অক্টোবরে পেনা নিয়েতোকে ঘুষের অর্থগুলো দেয়া হয়েছিল, যে বছর তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। সাক্ষ্যে ফিফুয়েন্তেস আরো জানান, পেনা নিয়েতোর কাছ থেকে একটি বার্তা পেয়েছেন এবং তিনি আর পালিয়ে থাকতে পারবে না না বলে বার্তায় জানানো হয়েছে বলেও একসময় গুজমান তাকে জানিয়েছিলেন।
এ বিষয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে পেনা নিয়েতো বা তার সাবেক মুখপাত্রের সাথে যোগাযোগ করা যায়নি, তবে এর আগে পেনা নিয়েতো ঘুষের অভিযোগ অস্বীকার করেছিলেন।
ওই সময় পেইনা নিয়েতো এ অভিযোগটিকে ‘সম্পূর্ণ মিথ্যা ও মানহানিকর’ বলে দাবি করেছিলেন।
পেনা নিয়েতোর সাবেক চিফ অব স্টাফ ফ্রানসিসকো গুজমান এই অভিযোগকে ‘মিথ্যা’ দাবি করে এক টুইটে বলেছেন, ‘পেনা নিয়েতোর সরকারই মেক্সিকান অপরাধ শিরোমনিকে খুঁজে বের করে আটক করার পর তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করেছিল।’
এ অভিযোগটি গুজমানের বিচার চলাকালে উঠে আসা সবচেয়ে বিস্ফোরক অভিযোগ। নভেম্বর থেকে শুরু হওয়া এ বিচারে এর আগে নিচুস্তরের দুর্নীতিবিষয়ক বিভিন্ন অভিযোগের সাক্ষ্য পাওয়া গিয়েছিল। পেনা নিয়েতো ২০১২ সালের ডিসেম্বরে মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ২০১৮ সালের নভেম্বর পর্যন্ত ক্ষমতায় ছিলেন। এর আগে তিনি মেক্সিকোর সবচেয়ে জনবহুল রাজ্যের গভর্নর ছিলেন। একসময় রাজনীতির এ উদীয়মান তারকা দুর্নীতির কেলেঙ্কারিসহ বিভিন্ন অভিযোগ নিয়ে মিয়ম্রানভাবে ক্ষমতা থেকে বিদায় নেন।
মেক্সিকোর কুখ্যাত মাদক অপরাধী গুজমানকে ফেব্রুয়ারি ২০১৪ সালে আটক করেছিল পেনা নিয়েতো সরকার। কিন্তু প্রায় ১৭ মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো জেল ভেঙে পালান তিনি। এ সময় নিজের কারাকক্ষের ঠিক নিচে খুঁড়ে তৈরি করা এক মাইল লম্বা একটি সুড়ঙ্গ দিয়ে তিনি পালিয়ে যান। পরে ২০১৬ সালের জানুয়ারিতে মেক্সিকোর উত্তর-পশ্চিমাঞ্চল থেকে তাকে ফের গ্রেফতার করা হয়। এরপর ২০১৭ সালে ৬১ বছর বয়সী এই অপরাধীকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়। সেখানে সিনালোয়া অপরাধী চক্রের প্রধান হিসেবে যুক্তরাষ্ট্রে কোকেন, হেরোইন ও অন্যান্য মাদক পাচারের অভিযোগে বিচারের মুখোমুখি করা হয়েছে তাকে।


আরো সংবাদ



premium cement
বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের

সকল