২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রাখাইনে আরাকান আর্মি-সেনা সংঘর্ষে রোহিঙ্গাসহ নিহত ৩

-

মিয়ানমার সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে বন্দুকযুদ্ধ চলাকালে তিনজন প্রাণ হারিয়েছে। রোববার রাখাইনের বুথিয়াডং এলাকায় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সোমবার সকালে তাদের লাশ উদ্ধার করা হয়ে। স্থানীয়রা জানান, নিহতদের একজন রোহিঙ্গা। বাকি দু’জন আরাকান সম্প্রদায়ের হলেও তিনজনই ছিলেন নিরস্ত্র।
২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্বপরিকল্পিত দমনাভিযান জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছেন রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ। গত ৪ জানুয়ারি রাখাইনে সীমান্ত চৌকিতে আরাকান আর্মির সদস্যদের হামলায় ১৩ পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার পর থেকে ওই এলাকার পরিস্থিতি নতুন করে উত্তপ্ত রয়েছে। প্রায়ই মিয়ানমার সেনাবাহিনীর সাথে বিদ্রোহীদের সংঘর্ষ চলছে। এরই ধারাবাহিকতায় রোববার বুথিয়াডং এলাকায় দু’পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ হয়।
রাখাইনের বুথিয়াডং গ্রামে প্রায় ৮ হাজার রোহিঙ্গার বসবাস। আরাকান সম্প্রদায়ভুক্তরাও রয়েছে সেখানে। হোপোন নিয়ো লিক এলাকার বাসিন্দা নুরুল ইসলাম সোমবার দুপুরে জানিয়েছেন, সোমবার সকালে গ্রামবাসী তিন লাশ উদ্ধার করে। রোববার যে এলাকায় মিয়ানমার সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছিল, লাশগুলো সেখানেই পাওয়া গিয়েছিল। নিয়ো লিক জানান, গুলিবিদ্ধ হয়ে ওই তিনজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রোহিঙ্গা সম্প্রদায়ের ১৯ বছর বয়সী একজন তরুণ রয়েছে। বাকিরা রাখাইন সম্প্রদায়ভুক্ত বলে ধারণা গ্রামবাসীর।
নিহতদের শেষকৃত্য অনুষ্ঠানের আয়োজন করতে চেয়েছিল গ্রামের মানুষেরা। তবে সোমবার দুপুরে সেনাবাহিনী লাশগুলো তাদের হেফাজতে দেয়ার নির্দেশ দেয়। পরে রোহিঙ্গা তরুণের লাশ ফেরত দেয় সেনাবাহিনী। নুরুল ইসলাম জানান, নিহত দুই আরাকানির প্রত্যেকের কাঁধেই একটি করে ব্যাগ ছিল। তবে তাদের কাছ থেকে কোনো ধরনের গোলাবারুদ পাওয়া যায়নি।
একই গ্রামের রাখাইন সম্প্রদায়ভুক্ত বাসিন্দা নাম প্রকাশ না করে দাবি করেন, কয়েকজন বেসামরিক নিহত হয়েছে। গ্রামবাসী কয়েকটি লাশ পেয়েছে। তিনি জানান, রোববার আরাকান আর্মির সাথে সেনাবাহিনীর সংঘর্ষ ছড়িয়ে পড়ার পর ওই দিন বিভিন্ন গ্রাম থেকে রাখাইন সম্প্রদায়ভুক্ত ১৫ ব্যক্তিকে আটক করা হয়। এর মধ্যে ১৩ জনকে মঙ্গলবার লাশ বুথিয়াডং ভিত্তিক সীমান্ত পুলিশ সদর দফতর থেকে ছেড়ে দেয়া হয়েছে। নিয়ো লিকেরই পাশে গ্রাম থা ইয়েত পিয়িন গ্রামের এক বাসিন্দাসহ এক প্রশাসনিক কর্মকর্তার বিরুদ্ধে বেআইনি সমাবেশের আইনে মামলা দায়ের করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার

সকল