২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

অস্ট্রেলিয়ায় প্রচণ্ড তাপদাহ

-

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রচণ্ড তাপদাহ চলায় চলতি সপ্তাহে দেশটির বিভিন্ন শহর পৃথিবীর উষ্ণতম স্থানে পরিণত হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রার আরো অবনতি ঘটার সতর্কতা জারি করা হয়েছে। সপ্তাহান্তের আগেই তাপমাত্রার এ অবনতি ঘটতে পারে।
গতকাল বুধবার আবহাওয়া ব্যুরো জানায়, রেকর্ডের দিক থেকে বিগত চার দিন ছিল অস্ট্রেলিয়ার সবচেয়ে উষ্ণতম দিন। এ সময় দেশটির কিছু স্থানে তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়। ব্যুরোর সিনিয়র আবহাওয়াবিদ ফিলিপ পার্কিন্স জানান, সর্বোচ্চ তাপমাত্রার দিক থেকে ‘গতকাল সাউথ অস্ট্রেলিয়ায় এ যাবৎ কালের সব রেকর্ড ভঙ্গ হয়। এতে নিশ্চিতভাবে অঞ্চলটি বিশ্বের উষ্ণতম বিভিন্ন স্থানের অন্যতম হয়।
দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল চলাকালে অস্ট্রেলিয়ায় উচ্চ তাপমাত্রা স্বাভাবিক ঘটনা। এর ফলে গ্রীষ্ম মওসুমে সেখানে মাঝে মধ্যেই দাবানল ছড়িয়ে পড়ে। উল্লেখ্য, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে স্থল ও সমুদ্রে তাপমাত্রা ক্রমেই বাড়ছে।


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল