২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে ভারত ও মধ্য এশিয়ার ৫ দেশের বৈঠক

-

ভারত, আফগানিস্তান ও মধ্য এশিয়ার পাঁচটি দেশ গত রোববার সন্ত্রাসবাদের নিন্দা জানিয়েছে। উজবেকিস্তানের সমরকন্দে আয়োজিত প্রথম ভারত-মধ্য এশিয়া বৈঠকে তারা বিশ্ব শান্তি রক্ষায় এক সাথে কাজ করার ব্যাপারেও একমত হয়।
মন্ত্রী পর্যায়ের এ বৈঠকে আফগানিস্তানের একটি প্রতিনিধিদলও যোগ দেয়।
বৈঠকে ভারত ও মধ্য এশিয়ার মধ্যে প্রাচীন সভ্যতা, সংস্কৃতি, বাণিজ্য ও জনগণের মধ্যকার সম্পর্কের কথা উল্লেখ করে দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতার প্রতিশ্রুতি দেয়া হয়। এতে বলা হয়, নিরাপত্তা, স্থিতিশীলতা ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে দেশগুলো সহযোগিতা, দ্বিপক্ষীয় সহায়তা, প্রাসঙ্গিক বিষয়গুলো যৌথ সমাধানে তাদের আগ্রহ পুনর্ব্যক্ত করেছে।
এ বৈঠকে ভারত, আফগানিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, কাজাখস্তান ও তুর্কমেনিস্তানের পররাষ্ট্রন্ত্রী অংশ নেন। মধ্য এশিয়ার এ দেশগুলো চীন ও রাশিয়া নেতৃত্বাধীন সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য। ভারতও এ সংস্থায় নতুন প্রবেশ করেছে।
বৈঠকে অংশগ্রহণকারী মন্ত্রীরা ভারত-মধ্য এশিয়া সংলাপে আফগানিস্তানের অংশগ্রহণকে স্বাগত জানান এবং আফগানিস্তানের শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় তাদের প্রতিশ্রুতির কথা পুনরায় উল্লেখ করেন। এ সময় তারা আফগানিস্তানের নেতৃত্বে ও আফগানদের নিজস্ব শান্তি প্রক্রিয়া ও পুনর্গঠনের আহ্বান জানান। পাশাপাশি আঞ্চলিক সহযোগিতা ও বিনিয়োগ প্রকল্পসহ যৌথ অবকাঠামো, ট্রানজিট ও পরিবহন ও জ্বালানি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশটির অর্থনৈতিক পুনর্গঠনেরও কথা বলেন। অংশগ্রহণকারী মন্ত্রীরা একটি নতুন আন্তর্জাতিক পণ্য পরিবহন ও যাতায়াত করিডোর তৈরিতে আশঘাবাত চুক্তিতে ভারতের প্রবেশকে স্বাগত জানান। তারা এ ক্ষেত্রে সমতা, পারস্পরিক সুবিধা এবং সবার স্বার্থের প্রতি শ্রদ্ধার নীতির ভিত্তিতে মধ্য এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধির সমস্যা ও অন্য বিষয়গুলোর সমাধানভিত্তিক প্রকল্পের উন্নয়ন ও বাস্তবায়নে গুরুত্ব দেন।
বৈঠক শেষে দেয়া এক যৌথ বিবৃতিতে ভারত, আফগানিস্তান এবং মধ্য এশীয় দেশগুলো যেকোনো ধরনের সন্ত্রাসবাদের কড়া নিন্দা জানায়। এতে আরো বলা হয়, বিশ্বের জনগণ ও অর্থনীতির প্রতি হুমকি তৈরি হয় এমন সব সন্ত্রাসবাদের বিরুদ্ধে একত্রে কাজ করার ব্যাপারে সবপক্ষ একমত হয়।


আরো সংবাদ



premium cement