১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিধানসভা নির্বাচনে নিজ ঘাঁটিতে ধরাশায়ী বিজেপি : সাধারণ নির্বাচন নিয়ে দুশ্চিন্তায়

-

ভারতের পাঁচ রাজ্যে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে বিধানসভার নির্বাচনে চরমভাবে ব্যর্থ হয়েছে দেশটির শাসকদল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তিনটিতে কংগ্রেসের কাছেই পরাজিত হয়েছে দলটি। অন্য দু’টিতে স্থানীয় দু’টি দল সরকার গঠন করছে। আগামী বছরের মে মাসের নির্বাচনকে ফাইনাল ধরে এ নির্বাচনকে সেমিফাইনাল হিসেবেই দেখছিলেন বিশ্লেষকেরা।
আগামী বছর মার্চে ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির পরবর্তী লোকসভা নির্বাচন। এর আগে বড় আকারের এ নির্বাচনে এ ধরনের ফলাফল বিজেপিকে বেকায়দায় ফেলেছে। যে পাঁচটি রাজ্যে বিধানসভার নির্বাচন হয়েছে, সেগুলোর মধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় ছিল বিজেপির শক্ত ঘাঁটি। কিন্তু এবারের নির্বাচনে এ বিষয়টি কোনোই প্রভাব রাখতে পারেনি। এমন কি হিন্দুত্ববাদের প্রতীক হিসেবে মোদি যাকে ভারতের প্রথম গরু মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন, সেই ওতারাম দেওয়াসি রাজস্থানে একজন স্বতন্ত্র প্রার্থীর কাছে আসন হারিয়েছেন।
যে তিন রাজ্যে বিজেপি হেরেছে সেটি হিন্দুত্ববাদী রাজনীতির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে বিজেপি ২০০৩ সাল থেকে ক্ষমতায় রয়েছে। এক্ষেত্রে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রচারণাকে দু’ভাবে ব্যাখ্যা করা হচ্ছে। বিজেপির উগ্র হিন্দুত্বের ধারক-বাহকেরা বলছে, মুসলিমবিরোধী হিসেবে পরিচিত আদিত্যনাথ দলকে বড় ধরনের পরাজয় থেকে রক্ষা করতে পারেন। কিন্তু অন্যরা বলছে, তিনি অযোধ্যায় রামমন্দিরসহ অন্য যেসব মূর্তি নির্মাণ করতে যাচ্ছেন সেগুলো জনগণের সাথে এতটা সম্পৃক্ত নয়। পাশাপাশি এ রাজ্যগুলোতে বিজেপির পরাজয় একজন নেতৃস্থানীয় প্রচারক হিসেবে মোদির অবস্থানকে বেশ ক্ষুণœ করেছে।
তবে কেউ কেউ বলছেন, ২০১৯ সালের নির্বাচনে পরিস্থিতি এখনকার চেয়ে ভিন্ন হতে পারে। কারণ সাম্প্রতিক নির্বাচনে এ ধরনের ফলাফলে মোদি ২০১৪ সালের মতো নিজেকে আবারো প্রচারণার কেন্দ্রে রাখতে পারেন। ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ওই সময়ের মতো এখন তিনি আর শাসকদলের প্রতিদ্বন্দ্বী নন। কারণ তিনিই এখন ক্ষমতায়। বরং তিনি কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাথে তার দূরত্বকে দ্বিগুণ করার চেষ্টা করবেন।
অন্য দিকে রাহুল গান্ধীকে চেষ্টা করতে হবে জোটের ছোট ছোট দলগুলোকে একত্রিত করার চেষ্টা করার। কারণ এ দ্বন্দ্বের কারণে তারা মধ্যপ্রদেশে জয়লাভ করলেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভে সক্ষম হয়নি। পাশাপাশি জোটের স্থানীয় ও কমিউনিস্ট দলগুলোর ব্যাপারে কংগ্রেসকে নজর দিতে হবে। আবার রাজস্থানে হিন্দুত্ববাদের চিহ্নগুলোর ব্যাপারে রাহুলের অতি উৎসাহ তাকে মুসলিম জনগোষ্ঠী থেকে দূরে সরিয়ে দিয়েছে। তবে তার এ ধরনের কার্যক্রম তার জোটের অন্য দল যেমন দলিতের নেতা মায়াবতি, উত্তর প্রদেশের নেতা অখিলেশ যাদব, বিহারের নেতা লালু যাদব এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মধ্যে সংক্রমিত হয়নি।
একই ধরনের চ্যালেঞ্জ রয়েছে বিজেপির মধ্যেও। মোদি এখন তার হিন্দুত্বের খেলা থেকে যোগী আদিত্যনাথকে সরিয়ে দিতে পারেন। বিশ্লেষকেরা বলছেন, এক্ষেত্রে যোগী ফ্যাক্টরের চেয়ে মোদি ফ্যাক্টর অধিক কাজে আসতে পারে। এর বাইরে এ নির্বাচন আম আদমি পার্টির জন্যও উৎসবের কারণ হয়ে উঠতে পারে। কারণ দলটি সাধারণ নির্বাচনকে খুবই গুরুত্বের সাথে নিয়ে থাকে।
পাঁচ রাজ্যের নির্বাচনের ফলে কংগ্রেসের মুখে হাসি ফুটেছে অন্য দিকে পেছনে চলে গেছে বিজেপি। মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে কংগ্রেস পেয়েছে ১১৫টি এবং বিজেপি পেয়েছে ১০৮টি আসন। অন্য দিকে বহুজন সমাজবাদী পার্টি পেয়েছে দু’টি আসন। ১৯৯ আসনের রাজস্থানে কংগ্রেস বিজয়ী হয়েছে ১০১ আসনে, যেখানে বিজেপি পেয়েছে ৭৩টি আসন। কমিউনিস্ট পার্টি পেয়েছে দু’টি আসন। ছত্তিশগড়ের ৯০টি আসনের মধ্যে কংগ্রেস ৬৮টি এবং বিজেপি ১৬টি আসনে জয়লাভ করেন। অন্য দিকে তেলেঙ্গানার ১১৯টি আসনের মধ্যে তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি ৮৮টি এবং মিজোরামের ৪০টি আসনের মধ্যে ২৬ টি পেয়েছে স্থানীয় দল মিজো ন্যাশনাল ফ্রন্ট। কংগ্রেস দ্বিতীয় অবস্থানে থাকলেও দুই ক্ষেত্রেই তাদের অবস্থান অনেক দূরে। সূত্র : ডন

 


আরো সংবাদ



premium cement
আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর

সকল