২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
ইয়োলো ভেস্ট আন্দোলন অব্যাহত

জাতীয় ঐক্যের আহ্বান ফরাসি প্রধানমন্ত্রীর

-

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে টানা চার সপ্তাহের ছুটির দিনগুলোতে আন্দোলন ও সহিংসতার পর ‘জাতীয় ঐক্য পুনঃপ্রতিষ্ঠার’ ওপর জোর দিয়েছেন ফরাসি প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ। শনিবার আন্দোলনকারীদের উদ্দেশে তিনি বলেন, ‘কোনো করই আমাদের জাতীয় ঐক্যকে গুঁড়িয়ে দিতে পারবে না। আমাদের এখন আলোচনা, কাজ ও একে অপরের কাছাকাছি আসার মাধ্যমে জাতীয় ঐক্যকে আবার প্রতিষ্ঠিত করতে হবে।’
প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সংলাপকে উৎসাহিত করতে শিগগিরই বেশ কিছু ব্যবস্থা নেবেন বলেও ফিলিপ জানিয়েছেন। ‘ইয়োলো ভেস্ট’ বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষে শনিবার ফ্রান্সজুড়ে চরম উত্তেজনা বিরাজ করে। সংঘর্ষে ১০০ জনের মতো আহত হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনী এরই মধ্যে অন্তত এক হাজার বিক্ষোভকারীকে আটক করেছে।
ফ্রান্সে জ্বালানির কর বৃদ্ধি ও জীবনযাপনের ক্ষেত্রে উচ্চ মূল্যসহ বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ জানাতে কয়েক সপ্তাহ ধরে চলছে ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন। ফ্রান্সের ইতিহাসে এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ। ক্রমেই এ আন্দোলন আরো জোরালো হয়ে সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হতে থাকে। একই সাথে সহিংস রূপ ধারণ করে তা। ১ ডিসেম্বর প্যারিসের রাস্তায় কয়েক দশকের সবচেয়ে ভয়াবহ সহিংসতা হতে দেখা গেছে। সহিংসতায় প্রাণহানিরও ঘটনা ঘটে। বিক্ষোভের মুখে ফ্রান্স সরকার জ্বালানি কর বৃদ্ধির সিদ্ধান্তটি বাতিল করলেও বিক্ষোভকারীদের অসন্তোষ থেকেই গেছে এবং অন্য ইস্যুগুলো নিয়ে বিক্ষোভ চলছে। কেন্দ্রীয় নেতৃত্বহীন ইয়োলো ভেস্ট বিক্ষোভকারীরা সরকারকে ন্যূনতম পেনশন, কর ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন, অবসরের বয়সসীমা কমানোসহ ৪০টিরও বেশি দাবিদাওয়া ছুড়ে দিয়েছে।
শনিবার উগ্র ডানপন্থী ও বামপন্থী দু’পক্ষের আন্দোলনকারীরাই রাস্তায় নামার ঘোষণা দিলে ফ্রান্সজুড়ে নিরাপত্তাব্যবস্থা ব্যাপকভাবে জোরদার করা হয়। এ দিন আগের সপ্তাহের মতো অতটা ভয়াবহ মাত্রায় না হলেও বিভিন্ন জায়গায় সহিংসতা হয়েছে। এ দিন পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে। প্রায় এক হাজার মানুষকে নিরাপত্তা হেফাজতে নেয়ার পরও বিক্ষোভ অব্যাহত রয়েছে।
এ পরিস্থিতিতে শনিবার ফরাসি প্রধানমন্ত্রী এদুয়া বলেছেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের সাথে আলোচনা ‘চালিয়ে যেতে হবে’। তিনি বলেন, ‘কোনো কর ব্যবস্থাই আমাদের জাতীয় ঐক্যকে বিপন্ন করতে পারে না। আলোচনা, কাজ ও কাছাকাছি আসার মধ্য দিয়ে আমাদেরকে এখন সে জাতীয় ঐক্য পুনর্নির্মাণ করতে হবে।’
ইয়োলো ভেস্ট আন্দোলন শুরু হয় গত নভেম্বরে। জলবায়ু পরিবর্তনের প্রভাবকে প্রশমিত করতে জ্বালানির কর বাড়ায় ফরাসি সরকার। কিন্তু বিশ্লেষকেরা বলেছেন, এতে চাপ পড়েছে মূলত নি¤œআয়ের মানুষের ওপর। এর প্রতিবাদে আন্দোলন সংগঠিত হয়। আইনানুযায়ী, বেশি আলো প্রতিফলিত করে এমন এক ধরনের বিশেষ নিরাপত্তামূলক জ্যাকেট গাড়িতে রাখতে হয় ফরাসি চালকদের। এর রঙ সবুজাভ হলুদ। আন্দোলনকারীরা এই জ্যাকেট (ভেস্ট) পরে বিক্ষোভ শুরু করলে তাদের নাম হয়ে যায় ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলনকারী।


আরো সংবাদ



premium cement