২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের নতুন জয়েন্ট চিফ অব স্টাফ চেয়ারম্যান হলেন জে. মার্ক মিলে

-

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের পরবর্তী চেয়ারম্যান পদে মার্ক মিলেকে মনোনয়ন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিরক্ষামন্ত্রী প্রধান জিম ম্যাটিসের মতের বিরুদ্ধে গিয়ে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। শনিবার এক টুইটে মিলেকে মনোনয়ন দেয়ার কথা জানিয়েছেন ট্রাম্প।
সেনাবাহিনীর চার তারকা জেনারেল মার্ক মিলে এখন আর্মি চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছেন। সাত সদস্যের জয়েন্ট চিফ অব স্টাফ মার্কিন প্রেসিডেন্ট, প্রতিরক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি কাউন্সিল ও জাতীয় নিরাপত্তা কাউন্সিলে সামরিক বিষয়ে পরামর্শ দিয়ে থাকে। বর্তমানে এর চেয়ারম্যান নৌ জেনারেল জোসেফ ডানফোর্ড। প্রত্যাশিত সময়ের বেশ আগেই ট্রাম্পের কাছ থেকে মনোনয়নের ঘোষণা এলো। আগামী বছরের ১ অক্টোবর পর্যন্ত মেয়াদ রয়েছে ডানফোর্ডের।
মিলে ইরাক ও আফগানিস্তানে দায়িত্ব পালন করেছেন। দ্বিতীয় দফায় দুই বছরের মেয়াদ পূর্ণ হওয়ার পর ২০১৯ সালের অক্টোবরে অবসরে যাবেন ডানফোর্ড। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করা ৬০ বছর বয়সী মিলেই যুদ্ধে সেনাদের নেতৃত্ব প্রদানের জন্য সুপরিচিত।
ম্যাটিস এয়ার ফোর্স জেনারেল ডেভিড গোল্ডফিনকে এ পদে নিয়োগ দেয়ার পক্ষে ছিলেন। ট্রাম্প টুইটারে বলেছেন, যথাসময়ে এ পদের দায়িত্ব নেবেন মার্ক মিলে। শনিবার সেনাবাহিনী ও নৌবাহিনীর মধ্যে ফুটবল ম্যাচ দেখতে হোয়াইট হাউজ থেকে ফিলাডেলফিয়া যাওয়ার সময় সাংবাদিকদের ট্রাম্প মিলে সম্পর্কে বলেন, ‘তিনি খুবই ভদ্রলোক, মহৎ দেশপ্রেমিক, বড় যোদ্ধা’।
হোয়াইট হাউজের চিফ অব স্টাফ
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরো বলেছেন, হোয়াইট হাউজের চিফ অব স্টাফ জন কেলি ২০১৮ সালের শেষ দিকে পদত্যাগ করবেন। তিনি বলেন, দু-এক দিনের মধ্যেই অন্তর্বর্তীকালীন হিসেবে জন কেলির উত্তরসূরির নাম ঘোষণা করা হবে। সাংবাদিকদের সাথে আলাপকালে জন কেলিকে একজন চমৎকার মানুষ হিসেবেও আখ্যায়িত করেন ট্রাম্প।
শনিবার ট্রাম্পের এ-সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণার আগেই জন কেলির সম্ভাব্য পদত্যাগের খবর প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। খবরে বলা হয়, হোয়াইট হাউজের চিফ অব স্টাফ জন কেলি পদত্যাগ করতে পারেন। ট্রাম্পের সাথে তার সম্পর্ক খুবই খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।
২০১৭ সালের ২৯ জুলাই হোয়াইট হাউজের চিফ অব স্টাফ হিসেবে জন কেলিকে নিয়োগ দেন ট্রাম্প। সে সময় ধারাবাহিক কিছু টুইট বার্তায় কেলির প্রশংসা করেন তিনি। তাকে ‘মহান আমেরিকান’ ও ‘মহান নেতা’ হিসেবে আখ্যায়িত করেন। সিএনএন জানিয়েছে, ট্রাম্প ও কেলির সম্পর্কে সম্প্রতি চিড় ধরেছে।

 


আরো সংবাদ



premium cement