১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

যুদ্ধ বন্ধে মার্কিন বক্তব্য তালেবানের অস্বীকার

জালমে খলিলজাদ -

যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি আফগান যুদ্ধ আনুষ্ঠানিকভাবে শেষ করার যে তারিখ ঘোষণা করেছেন, সে বিষয়ে কোনো চুক্তি হওয়ার কথা অস্বীকার করেছে আলোচনায় বসা আফগান তালেবান। গতকাল সোমবার তারা বলেছে, যুক্তরাষ্ট্রের মুখপাত্র তাদের বক্তব্য ভুলভাবে উদ্ধৃত করেছেন। এমন বক্তব্যে তারা বিস্মিত। তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, মার্কিন প্রতিনিধি আনুষ্ঠানিকভাবে যুদ্ধ শেষ করার যে তারিখ ঘোষণা করেছেন সে বিষয়ে আফগান তালেবান একমত নয়। তাদের মধ্যে শুধু প্রাথমিক আলোচনা হয়েছে, কোনো চুক্তি হয়নি।
তালেবানের সাথে শান্তি আলোচনার ক্ষেত্র প্রস্তুত করতে যুক্তরাষ্ট্রের পক্ষে আফগান তালেবানের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছেন জালমে খলিলজাদ। তিন দিনের বৈঠক শেষে তিনি গত রোববার বলেছিলেন, ২০১৯ সালের এপ্রিল মাসে আনুষ্ঠানিকভাবে আফগান যুদ্ধের ইতি টানা হবে। আফগান যুদ্ধ চলছে ১৭ বছর ধরে। আফগানিস্তানে ‘সন্ত্রাসের বিরুদ্ধে অনন্ত যুদ্ধের’ এখন ইতি টানতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। আফগান তালেবানও আলোচনায় বসেছে।
জালমে খলিলজাদ কাতারে অবস্থিত আফগান তালেবানের রাজনৈতিক হেডকোয়ার্টারে নেতৃস্থানীয় কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন। সেখানে আলোচনার পর গত রোববার তিনি বলেন, ২০১৯ সালের ২০ এপ্রিলের মধ্যে যুদ্ধ সমাপ্তির বিষয়ে আফগান তালেবানের সাথে একটি চুক্তি কার্যকর করা সম্ভব হবে। তা ছাড়া তালেবান যোদ্ধারাও জানে যুদ্ধে তারা জিততে পারবে না।
তার এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে আফগান তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সোমবার এক বিবৃতিতে জানান, ‘আমাদের মধ্যে প্রাথমিক কথাবার্তা হয়েছে কিন্তু কোনো চুক্তি হয়নি।’ সেখানে উপস্থিত তিনজন তালেবান নেতার মন্তব্য, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ঘোষণা করা দিনক্ষণ গ্রহণ করা হয়নি। তা ছাড়া যুদ্ধে জিততে পারা না পারা প্রসঙ্গে খলিলজাদ তাদের বক্তব্য ভুলভাবে উদ্ধৃত করেছেন। তারা সতর্ক করে দিয়ে বলেছেন, খলিলজাদের এ ধরনের বক্তব্য শান্তি আলোচনাকে ক্ষতিগ্রস্ত করবে।
একজন কূটনীতিক ও রাজনৈতিক বিশ্লেষক খলিলজাদকে ‘তাড়াহুড়ার মধ্যে থাকা ব্যক্তি’ হিসেবে আখ্যায়িত করে বলেছেন, এই তাড়াহুড়ার কারণেই শান্তি আলোচনা ক্ষতিগ্রস্ত হতে পারে। খলিলজাদ ও তালেবানের এই মতবিরোধের বিষয়ে তিনি, ‘খলিলজাদকে আফগান তালেবান তখনই বিশ্বাস করবে যখন তিনি তাদের পক্ষ হয়ে কোনো কিছু বলে দেয়ার মতো কাজ করা থেকে বিরত থাকবেন।’
উল্লেখ্য, আফগানিস্তানের মাত্র ৫৬ শতাংশ এলাকা এখন সরকার নিয়ন্ত্রণ করে। ২০১৫ সালে এর পরিমাণ ছিল ৭২ শতাংশ। মাত্র কয়েক বছরে আফগান তালেবান সরকারি বাহিনীকে হঠিয়ে বহু এলাকা দখলে নিয়েছে।
মোল্লা ওমরের ছেলে
তা ছাড়া সাবেক তালেবান নেতা মোল্লা ওমরের ছেলে মার্কিন বিশেষ দূত খলিলজাদের সাথে সাক্ষাৎ করেছেন বলে যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেছে তালেবান। তালেবান গতকাল এক বিবৃতিতে বলেছে, খলিলজাদের সাথে সাবেক তালেবান নেতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবের কোনো সাক্ষাৎ হয়নি।


আরো সংবাদ



premium cement
ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ

সকল