২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সালেহ

-

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হিসেবে গত শনিবার শপথ গ্রহণ করেছেন ইবরাহিম মুহাম্মদ সালেহ। শপথ গ্রহণের পর তিনি অর্থনৈতিক সঙ্কট সম্পর্কে সবাইকে সতর্ক করেছেন এবং দুর্নীতি দমন ও বিগত সরকারের মানবাধিকার হরণের বিষয়ে বিচারের আশ্বাস দিয়েছেন। তার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েক হাজার মালদ্বীপবাসী। ৩০০ বিদেশী অতিথির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সালেহ যেমন পররাষ্ট্রনীতিতে ভারতকে অগ্রাধিকার দেয়ার কথা খোলাখুলি বলেছেন, তেমনি মালদ্বীপকে বিভিন্ন খাতে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে ভারত।
গত সেপ্টেম্বর মাসের নির্বাচনে বিজয়ী হন সালেহ। ওই নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের বিরুদ্ধে বিরোধীদলগুলোর একক প্রতিদ্বন্দ্বী ছিলেন সালেহ। নির্বাচনের আগের পাঁচ বছর ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়ামিন দেশটিতে প্রায় সব বিরোধী মতের নেতাকে জেলে পুরেছিলেন। বিক্ষোভ নিষিদ্ধ করে দিয়েছিলেন। গ্রেফতার করেছিলেন সুপ্রিম কোর্টের বিচারকদের। এমন পরিস্থিতিতে মধ্যে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হয়ে আসেন ইবরাহিম মুহাম্মদ সালেহ।
সাবেক প্রেসিডেন্ট ইয়ামিনের সময় যাদেরকে গ্রেফতার করে রাখা হয়েছিল, সালেহের বিজয়ের পর তাদের প্রায় সবাইকেই মুক্ত করে দেয়া হয়েছে।
শপথ অনুষ্ঠানে সালেহকে গান স্যালুট দেয়া হয়। তিনি মালদ্বীপের সপ্তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন। শপথগ্রহণ অনুষ্ঠানটি আয়োজন করা হয়েছিল রাজধানী মালেতে অবস্থিত জাতীয় ফুটবল স্টেডিয়ামে।

 


আরো সংবাদ



premium cement