২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে আশ্রয়শিবিরে হামলায় নিহত ৪২

আইসিসিতে সাবেক মিলিশিয়া নেতা
-

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে একটি আশ্রয়শিবিরে হামলায় অন্তত ৪২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে। ক্যাথলিক মিশন পরিচালিত শিবিরটি রাজধানী বানগুই থেকে ৩০০ কিলোমিটার আগে আলিনদাও শহরে অবস্থিত। বৃহস্পতিবার সেখানে এ হামলার ঘটনা ঘটে। কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।
এ দিকে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর দায়ে অভিযুক্ত মিলিশিয়া নেতা আলফ্রেড ইকাতমকে বিচারের মুখোমুখি করার জন্য হেগের আন্তর্জাতিক ফৌজদারি আদালতের আটক কেন্দ্রে নেয়া হয়েছে। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তার বিচারের প্রাক্কালে তাকে সেখানে আনা হয়।
শিবিরটিতে ২০ হাজার মানুষের বসবাস। বৃহস্পতিবার হামলাকারীরা সেখানে আগুন ধরিয়ে দিলে আতঙ্কে লোকজন পালিয়ে যেতে থাকেন। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে নিযুক্ত জাতিসঙ্ঘের মানবিক সমন্বয়কারী নাজাত রোচদি বলেছেন, বেসামরিক মানুষের ওপর এমন হামলা গ্রহণযোগ্য হতে পারে না।
স্থানীয় রাজনীতিক এথিয়েন গোডেনাহা বলেন, এখন পর্যন্ত ৪২টি লাশ গণনা করা হয়েছে। তবে এখনো আমরা অন্যদের খোঁজ করছি। তিনি জানান, আশ্রয়শিবির পুড়িয়ে দেয়ায় লোকজন পালিয়ে জঙ্গলে অথবা অন্যান্য শিবিরে আশ্রয় নিয়েছে।
সাবেক মিলিশিয়া নেতা
এএফপি জানায়, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর দায়ে অভিযুক্ত মিলিশিয়া নেতা আলফ্রেড ইকাতমকে বিচারের মুখোমুখি করার জন্য হেগের আন্তর্জাতিক ফৌজদারি আদালতের আটক কেন্দ্রে নেয়া হয়েছে। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তার বিচারের প্রাক্কালে তাকে সেখানে আনা হয়। শনিবার এক মুখপাত্র এ কথা জানান। আইসিসির মুখপাত্র জানান, সন্দেহভাজন ওই ব্যক্তিকে ডিটেনশন সেন্টারে আনা হয়েছে। পার্লামেন্টের বর্তমান সদস্য ও একসময় ‘র্যাম্বো’ ছদ্মনামে পরিচিত ইকাতমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ থাকায় তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। প্রাকৃতিক সম্পদে ভরপুর অথচ দরিদ্র দেশটিতে ২০১২ সালে সংঘটিত অপরাধের ব্যাপারে ২০১৪ সালে তদন্ত শুরু করে আইসিসি। সাবেক সেনাকর্মকর্তা ইকাতম তথাকথিত অ্যান্ট-বালাকা আন্দোলনের একজন সাবেক নেতা।


আরো সংবাদ



premium cement