২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মরিয়া নেতানিয়াহু

নেতানিয়াহু - ছবি : সংগৃহীত

আগাম নির্বাচন ঠেকানোর সর্বশেষ প্রচেষ্টা হিসেবে গতকাল রোববার অর্থমন্ত্রী মোসে কাহলোনের সাথে বৈঠক করবেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ক্ষমতাসীন জোট টেকাতে কাহলোনের কুলানু পার্টির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। গত বুধবার প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগের পর ইসরাইলে সৃষ্ট হয় রাজনৈতিক সঙ্কট। ক্ষমতাসীন জোট রক্ষায় শুক্রবার প্রধানমন্ত্রী ও অপর একটি প্রতিদ্বন্দ্বী জোটের মধ্যকার বৈঠক কোনো চুক্তি ছাড়া শেষ হয়। এরপরই মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক ঘিরে অর্থমন্ত্রীর সাথে প্রধানমন্ত্রীর বৈঠকের কথা আলোচিত হচ্ছে। শুক্রবারের ওই বৈঠকে নিজেকে নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ না দেয়া হলে হাবাইত হায়েহুতি পার্টির নেতা নাফতালি বেন্নেত সরকার থেকে বের হয়ে যাওয়ার হুমকি দেন।

গত সপ্তাহে গাজা উপত্যকায় তুমুল লড়াইয়ের পর হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধবিরতির জের ধরে পদত্যাগ করেন প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লাইবারম্যান। জোট থেকে লাইবারম্যান ও তার দল ইসারাইল বেইতিয়ুনু পার্টির পদত্যাগের পর পার্লামেন্ট নেসেটে এক মাত্র আসনে সংখ্যাগরিষ্ঠতার সরকারের নেতা হয়ে পড়েন নেতানিয়াহু।

শুক্রবার প্রধানমন্ত্রীর সাথে বৈঠক করা বেন্নেতের পার্টি ক্ষমতাসীন জোটের তৃতীয় সর্বোচ্চ বড় দল। জোট থেকে তার দল বেরিয়ে গেলে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা অকার্যকর হয়ে পড়বে। বেন্নেত আগাম নির্বাচনের আহ্বান জানালেও তার বিরোধিতা করেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। অর্থমন্ত্রী কাহলোনও বলেছেন, ক্ষমতাসীন জোট কার্যকর থাকবে বলে মনে করেন না তিনি। বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে আইন অনুযায়ী ২০১৯ সালের নভেম্বরের আগে নির্বাচন হওয়ার কথা নয়।

ইসরাইলের বর্তমান সরকার ক্ষমতায় এসেছে ২০১৫ সালের মার্চ মাসে। উগ্র জাতীয়তাবাদী ও ধর্মীয় দলগুলোর সমন্বয়ে গড়ে ওঠা জোট সরকার গঠন করে। জোটের দলগুলোর অনেকেই ফিলিস্তিনিদের বিষয়ে কঠোর মনোভার পোষণ করে। দখলদারিত্বের পক্ষেও তাদের ভূমিকা জোরালো।

ইসরাইলের সব সরকারই জোটগতভাবে ক্ষমতা ভাগাভাগি করে। কারণ দেশটির সাংবিধানিক ব্যবস্থা আনুপাতিক প্রতিনিধিত্বকেই স্বীকৃতি দেয়। ফলে কোনো একক দল সরকার গঠন করতে পারে না। প্রধানমন্ত্রী নেতানিয়াহু আগাম নির্বাচন না চাইলেও সাম্প্রতিক জরিপগুলো বলেছে মন্ত্রীদের মধ্যে তিনিই সবচেয়ে জনপ্রিয়। তার দল লিকুদ পার্টিও সবচেয়ে জনিপ্রিয় দল। তবে দেশটির সংবিধান অনুযায়ী লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠ দল হলেও তার এককভাবে ক্ষমতায় থাকার সুযোগ নেই। অন্য দলগুলো যদি তাদের ছাড়াই সংখ্যাগরিষ্ঠ জোট গঠন করতে পারে তাহলে তারাই সরকার গঠন করবে।

চারটি নির্বাচনে জয়ী হয়েছেন নেতানিয়াহু। ২০১৯ সালের ৩১ মে পর্যন্ত ক্ষমতায় থাকতে পারলে ইসরাইলের প্রতিষ্ঠাতা জনক ডেভিড বেন-গুরিয়নকে ছাড়িয়ে তিনিই হবেন দেশের দীর্ঘ সময় ধরে টিকে থাকা প্রধানমন্ত্রী।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল