২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৭৬ ক্যালিফোর্নিয়ায় ট্রাম্প

-

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৭৬ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছেন এক হাজার ২৭৬ জন। দাবানলে পুড়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী ও ধ্বংসাত্মক দাবানলের ক্ষয়ক্ষতি দেখতে সেখানে গিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ক্যালিফোর্নিয়ার ইতিহাসের অন্যতম ভয়াবহ এই দাবানলে এক লাখ ৪২ হাজার একর বনভূমি পুড়ে গেছে। এর মধ্যে রয়েছে ২৭ হাজার মানুষের বসতির প্যারাডাইস শহরও। মোট ৪৭ হাজার মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। যাদের অনেকে জরুরি আশ্রয়কেন্দ্র ছাড়াও আত্মীয়-বন্ধুদের বাড়িতে আশ্রয় নিয়েছেন।
শনিবার দাবানলকবলিত এলাকা পরিদর্শন ও উপদ্রুতদের সাথে সাক্ষাৎ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্যারাডাইস শহর পরিদর্শনের সময় ট্রাম্পের সাথে ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট দলীয় গভর্নর জেরি ব্রাউন ও তার সদ্য নির্বাচিত উত্তরসূরি গাভিন নিউসোমও ছিলেন। পরে তাদের নিয়ে উওলসি দাবানলের ক্ষয়ক্ষতি দেখতে যান ট্রাম্প। এ সময় তিনি জানান, এসব দাবানল সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের বিষয়ে তার ধারণায় কোনো পরিবর্তন আসবে না। দাবানলে ধ্বংস হয়ে যাওয়া প্যারাডাইস শহরে গিয়ে ধ্বংসযজ্ঞ দেখে দুঃখ পেয়েছেন বলে জানিয়েছেন ট্র্রাম্প। কিন্তু জলবায়ু পরিবর্তন নয়; দুর্বল বনব্যবস্থাপনার কারণেই এসব ঘটেছে বলে নিজের বিতর্কিত অভিযোগ ফের তুলেছেন।
প্যারাডাইস শহরে দাঁড়িয়ে তিনি বলেছেন, ‘রক্ষাণাবেক্ষণও করতে হবে আমাদের, পরিবেশ নিয়ে কাজ করা গোষ্ঠীগুলোর সাথেও আমাদের কাজ করতে হবে। আমার মনে হয় না এই পরিসরে এটি আর হবে।’ ট্রাম্প ‘দুর্বল বনব্যবস্থাপনাকে’ দোষারোপ করলেও বিশেষজ্ঞরা দাবানলের প্রধান কারণ হিসেবে আবহাওয়া, জলবায়ু পরিবর্তন ও জনসংখ্যার পরিবর্তনকে দায়ী করছেন।


আরো সংবাদ



premium cement