২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বেনিনে বিরোধীদের দেশ ছাড়তে বাধ্য করা হচ্ছে

-

পশ্চিম আফ্রিকার দেশ বেনিনে প্রেসিডেন্ট প্যাট্রিস ট্যালোনের বিরুদ্ধে বিরোধীদের দেশত্যাগে বাধ্য করার অভিযোগ উঠেছে। দেশটিতে এ ধরনের কয়েকটি ঘটনা ঘটেছে। স্থিতিশীল গণতন্ত্রের দেশ হিসেবে বেনিনের যথেষ্ট সুনাম থাকার পরও দেশটির বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।
বেনিনের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী ও কোটিপতি বেবাস্তিয়েন আজাভনকে মাদক পাচারের দায়ে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। মুরগির ব্যবসায় প্রচুর অর্থ বিনিয়োগের জন্য আজাভনকে বেনিনের ‘চিকেন কিং’ নাম দেয়া হয়েছে। তিনি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় সর্বোচ্চ ভোট পান। তিনি ট্যালোনকে দ্বিতীয় দফার নির্বাচনে উৎরে যেতে সহায়তা করেন।
তবে তিনি আবারো প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা গোপন রাখেননি। এরপর তার সমর্থকেরা আজাভনকে রাজনৈতিকভাবে আইনি সমস্যায় ব্যর্থ হয়েছে বলার পর ট্যালোনের সাথে তার সম্পর্কের অবনতি ঘটে। আজাভনের রাজনৈতিক দল ইউএসএল-এর কর্মকর্তা দোনকলম আবারো বলেন, ট্যালোন সরকার বিরোধীদের অন্যায়ভাবে দমন করছে। তিনি আরো বলেন, আজাভনের আইনজীবীদের তাদের মক্কেলের পক্ষে আইনি লড়াই করতে বাধা দেয়া হয়েছে।
দুই বছর আগে একটি মাদক মামলায় তার জড়িত থাকার কোনো প্রমাণ না পাওয়া সত্ত্বেও অক্টোবর মাসে আজাভনের বিরুদ্ধে সাজার রায় দেয়া হয়। সাম্প্রতিক মাসগুলোতে সাবেক মন্ত্রীরা দুর্নীতি ও জালিয়াতির অভিযোগে পার্লামেন্টারি দায়মুক্তি হারায়। তাদের দমন করতে আর্থিক কেলেঙ্কারি ও সন্ত্রাসবাদের বিচার করতে একটি বিশেষ আদালত স্থাপন করা হয়। ইতোমধ্যেই এই আদালত বেশ কয়েকজনকে বড় ধরনের সাজা দিয়েছে। বিতর্কিত এই আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ রাখা হয়নি।
আগামী বছর দেশটির পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে বেশ কয়েকজন রাজনীতিবিদ এই আইনি উৎপীড়ন থেকে রক্ষা পেতে দেশত্যাগে বাধ্য হয়েছেন। আজাভনের আইনজীবীরা জানান, তিনি ফ্রান্সে আছেন। তিনি তার বিচারের সময় আদালতে হাজির হননি। তার বিরুদ্ধে একটি আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। ২০১৬ সালের নির্বাচনে ট্যালোনের অপর প্রধান প্রতিদ্বন্দ্বী ও সাবেক প্রধানমন্ত্রী লিওনেল জিনসোউকেও আইনি ঝামেলায় ফেলা হয়েছে। তিনিও দেশত্যাগ করেছেন। তার বিরুদ্ধে দুই কোটি ৬০ লাখ মার্কিন ডলার নির্বাচনী তহবিল তছরুপের অভিযোগ আনা হয়েছে। ইবোমাফ নামের একটি কোম্পানিকে এই অর্থ ফেরত দেয়ার কথা ছিল।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল