১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র থেকে সাবমেরিন বিধ্বংসী হেলিকপ্টার কিনতে চায় ভারত

-

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৪টি সাবমেরিন বিধ্বংসী এমএইচ-৬০ রোমিও হেলিকপ্টার কিনতে চায় ভারত। ভারতীয় নৌবাহিনীর জন্য এসব হেলিকপ্টার কিনতে খরচ হবে প্রায় ২০০ কোটি মার্কিন ডলার। শুক্রবার ওয়াশিংটনের প্রতিরক্ষা সূত্রের বরাত দিয়ে এ খবর জানানো হয়েছে।
খবরে বলা হয়, প্রায় এক দশক ধরে এই সাবমেরিন বিধ্বংসী হেলিকপ্টার কিনতে চাইছে ভারত। আগামী কয়েক মাসের মধ্যে এই অস্ত্রক্রয় চূড়ান্ত হওয়ার কথা।
সিঙ্গাপুরে আঞ্চলিক সম্মেলনে যোগদানকারী মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সাথে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যকার বৈঠকের পর এই তথ্য প্রকাশ পেল। ওয়াশিংটনের প্রতিরক্ষা সূত্র জানায়, যুক্তরাষ্ট্রকে একটি চিঠিতে ভারত ২৪টি রোমিও হেলিকপ্টার কেনার আগ্রহের কথা জানিয়েছে।
গত কয়েক মাসে ভারত ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সম্পর্কে অনেক অগ্রগতি হয়েছে। ভারতীয় প্রতিরক্ষার প্রয়োজনীয়তা মেটাতে ট্রাম্প প্রশাসন তাদের অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র বিক্রির দ্বার উন্মুক্ত করার পর এই গতিশীলতা এসেছে। বুধবার মোদি-পেন্স বৈঠকে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক গুরুত্বপূর্ণ এজেন্ডা ছিল। ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে বৈঠকে বসতে পারেন মোদি।

 


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল