২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্যালিফোর্নিয়ার দাবানলে এক হাজারেরও বেশি নিখোঁজ প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা

-

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে এ পর্যন্ত অন্তত এক হাজারেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছেন। এবং মারা গেছেন অন্তত ৭১ জন। দাবানলে পুড়ে গেছে সেখানকার হাজার হাজার ঘরবাড়ি।
ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের একটি ক্যাম্প ফায়ার থেকে আগুন ছড়িয়ে পড়ার পর এই দাবানল শুরু হয়। আট দিন পর গত শুক্রবার পর্যন্তু মৃতের সংখ্যা ছিল ৬৩ জন। তখন পর্যন্ত ৬৩১ জনের নিখোঁজ থাকার কথা জানা গেলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে। নিখোঁজের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে। বুটে কান্ট্রি শেরিফ কোরি হনিয়া বলেছেন, নিখোঁজদের মধ্যে একই নাম দুইবারও থাকার সম্ভাবনা রয়েছে। তিনি সাংবাদিকদের জানান, আমি বোঝাতে চাইছি যে এটা একটা বহুমাত্রিক তালিকা। আপনাদের যে তথ্য দিচ্ছি তা একেবারে প্রাথমিক। কর্তৃপক্ষ সতর্ক করে দিয়েছে যে, নিখোঁজ তালিকায় থাকা অনেকেই হয়তো ভালো আছেন তবে স্বজনেরা তাদের সন্ধান পাচ্ছেন না। এমনকি এই তালিকায় মৃতদের নামও থাকতে পারে, তাদের হয়তো এখনো কেউ শনাক্ত করতে পারেনি।
ক্যালিফোর্নিয়ার ইতিহাসের অন্যতম ভয়াবহ এই দাবানলে এক লাখ ৪২ হাজার একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে। এর মধ্যে রয়েছে ২৭ হাজার মানুষের বসতির প্যারাডাইস শহরটিও। মোট ৪৭ হাজার মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। যাদের অনেকে জরুরি আশ্রয়কেন্দ্র ছাড়াও আত্মীয়-বন্ধুদের বাড়িতে আশ্রয় নিয়েছেন। শনিবার দাবানলকবলিত এলাকা পরিদর্শন ও উপদ্রুতদের সাথে সাক্ষাতের কথা রয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, চলতি মাসের শেষ নাগাদও জ্বলতে পারে এই দাবানল। ক্যালিফোর্নিয়া ছাড়াও যুক্তরাষ্ট্রের আরো কয়েকটি অঞ্চলে তৈরি হয়েছে অপেক্ষাকৃত ছোট ছোট দাবানল।


আরো সংবাদ



premium cement