২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খাশোগি হত্যাকাণ্ড : ১৭ সৌদির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

খাশোসি ও মোহাম্মদ বিন সালমান - ছবি : সংগৃহীত

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকার অভিযোগে সৌদি অরবের ১৭ জনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ইস্তাম্বুলের সৌদি কন্সাল জেনারেল মোহাম্মদ আল ওতাইবিও রয়েছেন। যুক্তরাষ্ট্রের বাসিন্দা ও ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কন্স্যুলেটে যাওয়ার পর নিখোঁজ হন। এই ঘটনার পর সৌদি যুবরাজের বিরুদ্ধে তাকে হত্যার নির্দেশ দেয়ার অভিযোগ ওঠে বিশ্বজুড়ে।

খাশোগির নিখোঁজের ঘটনায় নানা বিভ্রান্তিমূলক বর্ণনা হাজিরের প্রায় ১৫ দিন পর খাশোগিকে হত্যার কথা স্বীকার করে সৌদি আরব। রিয়াদের তরফ থেকে দাবি করা হয় সৌদি আরবে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা ব্যর্থ হওয়ায় তাকে হত্যা করে কর্মকর্তারা। বৃহস্পতিবার সৌদি পাবলিক প্রসিকিউটরের দফতর থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগের পর ধস্তাধস্তির পর হত্যা করা হয় খাশোগিকে।

মার্কিন ট্রেজারি দফতর জানায়, ওতাইবি ছাড়াও সাউদ আল খাতানির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একজন সিনিয়র সরকারি কর্মকর্তাও এর সাথে জড়িত ছিল উল্লেখ করে তারা জানায়, তার সহযোগী মাহের মুতরেবসহ আরো ১৪ জনকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এই ১৭ জনই খাশোগি হত্যাকাণ্ডে জড়িত ছিল। অর্থমন্ত্রী স্টিভেন নুচিন বলেন, এই ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে বসবাসরত এক সাংবাদিককে হত্যা করেছে। তাদের অবশ্যই এর পরিণাম ভোগ করতে হবে। তবে নিষেধাজ্ঞার তালিকায় নেই সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের নাম। যদিও আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও তদন্তকারীদের মুখে বারবারই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তার নাম এসেছে। নুচিন বলেন, যুক্তরাষ্ট্র তদন্ত চালিয়ে যাবে এবং দোষী সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেবে।

যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে কানাডার সাধুবাদ
এ দিকে ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কানাডা। ভবিষ্যতে তারাও এমন পদক্ষেপ নিতে পারে বলে জানানো হয়। কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, কানাডা এমন পদক্ষেপকে সাধুবাদ জানায়। আমরাও এমনই পদক্ষেপের চিন্তা করছি। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বলেছেন, এই হত্যাকাণ্ডে জড়িতদের পরিণাম ভোগ করতে হবে। তারা সৌদি আরবের সাথে বাণিজ্যের ব্যাপারটিও পুনর্বিবেচনা করছেন।

মক্কা ও মদিনায় গায়েবানা জানাজা
লাশের সন্ধান পাওয়া না যাওয়ায় মক্কায় মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে অনুষ্ঠিত হয়েছে সাংবাদিক জামাল খাশোগির গায়েবানা নামাজে জানাজা। মদিনার নামাজে জানাজায় অংশ নেন খাশোগির ছেলে সালাহ খাশোগি। খাশোগির জানাজার ভিডিও টুইটারে ব্যাপকভাবে শেয়ার হতে দেখা গেছে। সৌদি আরব ছাড়াও তুরস্কের ইস্তাম্বুল শহরের ফাতিহ মসজিদেও অনুষ্ঠিত হয়েছে খাশোগির গায়েবানা জানাজা।

সৌদি কৌঁসুলির বিবৃতি তুরস্কের প্রত্যাখ্যান
সাংবাদিক জামাল খাশোগির মৃত্যুর ব্যাপারে সৌদি সরকারের কৌঁসুলির বিবৃতিটি সন্তোষজনক নয় বলে বৃহস্পতিবার তা প্রত্যাখ্যান করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ কাভুসোগলু। সাবেক ডেপুটি ইন্টেলিজেন্স চিফ আহমদ আল-আসিরি খাশোগিকে রিয়াদে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন এবং মিশনের কমান্ডারই হত্যাকাণ্ডের আদেশ দিয়েছেন বলে সৌদি আরবের দাবির ব্যাপারে এক বিবৃতিতে কাভুসোগলু এই মন্তব্য করেন। কাভুসোগলু সৌদি কৌঁসুলির এ বিবৃতি প্রত্যাখ্যান করেছেন যে, মিশনের কমান্ডার খাশোগির ব্যাপারে ১৫ সদস্যের একটি দল গঠন করেন এবং তিনি সিদ্ধান্ত নেন যে, এই দল খাশোগিকে সৌদিতে ফিরতে সম্মত করতে সক্ষম না হলে তাকে হত্যা করতে হবে।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল