২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উচ্চপ্রযুক্তির নতুন অস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

উচ্চপ্রযুক্তির নতুন অস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার - ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া নতুন একটি অত্যাধুনিক কৌশলগত যুদ্ধাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির নেতা কিম জং উন নতুন উদ্ভাবিত এ অস্ত্রের পরীক্ষা প্রত্যক্ষ করেন। গতকাল শুক্রবার দেশটির সরকারি সংবাদমাধ্যম একথা জানায়। পিয়ংইয়ংয়ের এমন পদক্ষেপে নিরস্ত্রীকরণসংক্রান্ত আলোচনায় উত্তাপ বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে ওয়াশিংটনের সাথে সুকৌশলী কূটনীতি শুরু করার প্রায় এক বছর পর পিয়ংইয়ং সরকারিভাবে এ প্রথমবারের মতো একটি অস্ত্র পরীক্ষার কথা জানাল। দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ‘কিম জং উন অ্যাকাডেমি অব ডিফেন্স সায়েন্স’-এর পরীক্ষা স্থল পরিদর্শন করেন এবং একেবারে নতুন উদ্ভাবিত একটি অত্যাধুনিক কৌশলগত যুদ্ধাস্ত্রের পরীক্ষা প্রত্যক্ষ করেন। সংস্থাটি আরো জানায়, সফলভাবে এ অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। তবে এটি কী ধরনের অস্ত্র ছিল সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলা হয়নি। কেসিএনএ জানায়, এ অস্ত্রের পরীক্ষা সফল হওয়ায় কিম অনেক সন্তুষ্টি প্রকাশ করেন এবং এর মধ্য দিয়ে উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর যুদ্ধের সক্ষমতা অনেক বেড়ে গেছে। কিম জং উনের প্রয়াত বাবা কিম জং ইল জীবদ্দশায় এ ধরনের অস্ত্র তৈরির পরিকল্পনা করেছিলেন। কেসিএনএ’র খবরে বলা হয়, নতুন অস্ত্রের সফল পরীক্ষা চলাকালে বাবার শূন্যতা বোধ করছিলেন উন।

জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে বৈঠকের পর প্রথমবারের মতো অস্ত্র পরীক্ষাস্থলে থেকে পুরো প্রক্রিয়া পর্যবেক্ষণ করেছেন উন। নতুন অস্ত্রের পরীক্ষার মধ্য দিয়ে ওয়াশিংটনের সাথে পিয়ংইয়ংয়ের নতুন করে উত্তেজনা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র আগেই হুমকি দিয়ে রেখেছে, পারমাণবিক অস্ত্র কিংবা দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র বাদ দিতে উত্তর কোরিয়া দৃঢ় পদক্ষেপ না নেয়া পর্যন্ত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিল হবে না।
উত্তর কোরিয়ার নতুন অস্ত্র পরীক্ষা নিয়ে তাৎক্ষণিকভাবে মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিক্রিয়া জানা যায়নি। গত বছর উত্তর কোরিয়া ‘মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম’ পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দুই দেশের হুমকি ও পাল্টা হুমকি নতুন মাত্রায় পৌঁছায়। এ বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠকের পর বদলে যায় পরিস্থিতি। জুলাই মাসে কিমের কাছ থেকে পাওয়া একটি চিঠিকে খুবই সুন্দর আখ্যা দিয়ে টুইট করেন ট্রাম্প। কয়েক দফা চিঠি চালাচালির পর সেপ্টেম্বরে কিমের কাছ থেকে দ্বিতীয় বৈঠকের প্রস্তাবসংবলিত চিঠি পাওয়ার কথা জানায় ট্রাম্প প্রশাসন।

দুই নেতার মধ্যে সম্পর্কে উষ্ণতার ইঙ্গিত পাওয়া গেলেও অস্ত্র কর্মসূচি বাতিলের বিষয়ে এখনো যুক্তরাষ্ট্রের দাবি পূরণে সম্মত হয়নি উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া নীতির সাথে সংশ্লিষ্ট তিন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা সেপ্টেম্বরে বলেন, কিমের পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি বাতিল বা স্থগিতের আলোচনা এগিয়ে নেয়ার মতো কোনো অগ্রগতি হয়নি। এর মধ্যেই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক সামরিক মহড়া নিয়ে ধারাবাহিকভাবে ক্ষোভ জানিয়ে আসছে উত্তর কোরিয়া।

 


আরো সংবাদ



premium cement