১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জাতিসঙ্ঘে গোলান প্রস্তাবের বিরোধিতা যুক্তরাষ্ট্রের

-

যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো জানিয়েছে যে, তারা অধিকৃত গোলান মালভূমির পরিত্যাগ করার জন্য ইসরাইলকে আহ্বান জানানোসংক্রান্ত জাতিসঙ্ঘের বার্ষিক প্রস্তাবের বিরোধিতা করবে। এ মার্কিন পদক্ষেপের প্রশংসা করেছে ইসরাইলি কর্তৃপক্ষ।
এক হাজার ২০০ বর্গকিলোমিটার আয়তনের এ অঞ্চলটির অবস্থান ইসরাইল ও সিরিয়ার মধ্যখানে। ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরাইল সিরিয়ার কাছ থেকে এর অধিকাংশই দখল করে নেয়। পরবর্তী সময়ে ১৯৮১ সালে এটিকে নিজেদের ভূমির সাথে সংযুক্ত করে নেয়। তবে তাদের এ পদক্ষেপটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায়নি।
আগের বছরগুলোয় এ প্রস্তাবের সময় যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত থাকত। ফলে ওই এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ জারি করার ব্যাপারটি অকার্যকর থেকে যায়। কিন্তু জাতিসঙ্ঘে মার্কিন দূত নিকি হ্যালি জানিয়েছেন, তারা শুক্রবার ওই প্রস্তাবের বিপক্ষে ভোট দেবেন। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, জাতিসঙ্ঘ যখন গোলান মালভূমি নিয়ে অকার্যকর ভোটের আয়োজন করে, তখন নিজেদের বিরত থাকার বিষয়টিকে আর দীর্ঘায়িত করবে না যুক্তরাষ্ট্র। কারণ এটি পরিষ্কারভাবে ইসরাইল বিরোধীদের দ্বারা পক্ষপাতদুষ্ট একটি প্রস্তাব। গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান বলেছিলেন, ইসরাইল গোলান মালভূমিতে তাদের চিরস্থায়ী কর্তৃত্ব চায়। এর আগে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই গোলানের নিয়ন্ত্রণ নেয়ার ব্যাপারে মার্কিন অনুমোদনের ব্যাপারে লবিং চালাতে থাকে ইসরাইল।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল