২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

৭৫ রুপির কয়েন আনছে ভারত

-

ভারতবর্ষের স্বাধীনতার আগেই প্রথম তেরঙ্গা (তিন রঙ বিশিষ্ট পতাকা) উত্তোলন করেছিলেন নেতাজী সুভাষ চন্দ্র বসু। ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর আন্দামান নিকোবরের রাজধানী পোর্ট ব্লেয়ারের সেলুলার জেলে এই তেরঙ্গা উত্তোলন করেন তিনি। নেতাজির সেই তেরঙ্গা উত্তোলনকে স্মরণ করতে এবং এর ৭৫ বছর পূর্তি উপলক্ষে ৭৫ রুপির বিশেষ কয়েন আনছে দেশটির সরকার।
ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পোর্ট ব্লেয়ারে নেতাজী সুভাষচন্দ্র বসুর তেরঙ্গা পতাকা তোলার ৭৫তম বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখার জন্য কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে ওই দিনই ৭৫ রুপির কয়েন প্রকাশ করা হবে। এক একটি কয়েনের ওজন হবে ৩৫ গ্রাম।

 


আরো সংবাদ



premium cement
দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু

সকল