১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সাথে যুদ্ধবিরতির ঘোষণা হামাসের নেতানিয়াহুর প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

ইসরাইলের সাথে হামাসের যুদ্ধবিরতির সমর্থনে গাজার জাবালিয়ায় ফিলিস্তিনিদের মিছিল :ইন্টারনেট -

মিসরের মধ্যস্থতায় মঙ্গলবার ইসরাইলের সাথে একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন বা হামাস। একই সাথে হামাসের প থেকে ঘোষণা দেয়া হয়েছে, যত দিন ইসরাইলের প্রতি সম্মান দেখাবে তত দিন আমরাও এর প্রতি সম্মান দেখাব।
হামাসের অন্যতম মুখপাত্র হাজিম কাসিম দৈনিক আল-আরাবি আল-জাদিদ পত্রিকাকে দেয়া এক বিশেষ সাাৎকারে তেল আবিবকে এ হুঁশিয়ারি দেন। তিনি বলেন, প্রতিরোধ সংগ্রামীরা ফিলিস্তিনি জনগণের অধিকার রার প্রশ্নে বিন্দুমাত্র পিছু হটবে না এবং নিজেদের মধ্যে ঐক্য ও সংহতি বজায় রেখে ইহুদিবাদীদের অপরাধযজ্ঞের জবাব দেবে।
হামাসের মুখপাত্র বলেন, গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার জন্য বিভিন্ন মহল মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। তিনি বলেন, মধ্যস্থতাকারীদের উচিত আগে তাদের সাথে কথা বলা যারা আগে আগ্রাসন শুরু করেছে এবং এখনো অপরাধযজ্ঞ চালিয়ে যাচ্ছে।
গাজা-ইসরাইল সীমান্ত বেষ্টনীর কাছ থেকে আলজাজিরার হ্যারি ফসেট বলেন, ইসরাইলের প থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতির কথা স্বীকার বা অস্বীকার করা হয়নি। তবে দেশটির সংবাদ মাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তার বরাত দিয়ে দাবি করা হয়েছে, ফিলিস্তিনি গোষ্ঠীগুলো চারটি পৃথক মধ্যস্থতাকারীর মাধ্যমে যুদ্ধবিরতির জন্য চেষ্টা করছিল। হামাসের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিরোধ আন্দোলন ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি স্থাপনে মিসরের প্রচেষ্টা সফল হয়েছে। হামাসের এ ঘোষণাকে নিজেদের বিজয় হিসেবে আখ্যায়িত করে গাজা উপত্যকার রাস্তায় নেমে আসনে শত শত বিােভকারী। এর আগে হামাসের শীর্ষস্থানীয় নেতা ইসমাইল হানিয়া বলেন, ইসরাইল আগ্রাসন থামালে হামাসও যুদ্ধবিরতিতে ফিরতে প্রস্তুত রয়েছে।
১১ নভেম্বর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ঢুকে সাতজনকে হত্যা করে দখলদার ইসরাইলি বাহিনী। নিহতদের মধ্যে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন বা হামাসের শীর্ষস্থানীয় কমান্ডারও রয়েছেন। এ ছাড়া স্থানীয় আরেক কমান্ডারসহ আরো পাঁচ ফিলিস্তিনি নিহত হন। এ হামলার পর ১২ নভেম্বর সকালে গাজা উপত্যকা থেকে ইসরাইলে প্রতিশোধমূলক রকেট হামলা চালানো হয়। এ ঘটনায় কমপক্ষে এক ইসরাইলি নিহত হয়েছে। একই দিন গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়ে পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরাইলি বাহিনী।
হামাস জানিয়েছে, সোমবার ইসরাইলি বাহিনীর চালানো বিমান হামলায় সংগঠনটির টিভি স্টেশন ভবন বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় তাৎণিকভাবে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। বিমান হামলার পাশাপাশি বিভিন্ন এলাকায় শেল নিপে করেছে ইসরাইলি বাহিনীর আর্টিলারি ইউনিট।
তার আগে গাজা উপত্যকা থেকে রকেট হামলা হওয়ার দাবি করে ইসরাইলি বাহিনী জানায়, তাদের আয়রন ডোম ব্যবস্থার মধ্য দিয়ে ৩০০টি পেণাস্ত্র প্রতিহত করা হয়েছে।
ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে নতুন করে শুরু হওয়া এ উত্তেজনাপূর্ণ পরিস্থিতিকে ২০১৪ সালের যুদ্ধ-পরবর্তী সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি হিসেবে আখ্যায়িত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এ হামলা-পাল্টা হামলার পরই হামাসের প থেকে যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করা হয়।
ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ
এদিকে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডোর লিবারম্যান গতকাল বুধবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের হামলার পর সৃষ্ট উত্তেজনা এবং মন্ত্রিসভায় মতবিরোধের পরিপ্রেক্ষিতে তিনি এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। লিখিতভাবে এ পদত্যাগপত্র জমা দেয়ার ৪৮ ঘণ্টা পর তা কার্যকর হয়ে থাকে। পদত্যাগ কার্যকর হওয়ার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অন্তর্বর্তী সময়ের জন্য এ মন্ত্রণালয়ের দায়িত্ব নেবেন।
মিসরের মধ্যস্থতায় হামাসের সাথে যে সমঝোতা হয়েছে, লিবারম্যান সেটিকে ‘সন্ত্রাসের কাছে আত্মসমর্পণ’ বলে মনে করেন। গত সপ্তাহে গাজাকে দেয়ার জন্য কাতারের দেড় কোটি ডলারের সহায়তার বিষয়টি অনুমোদন করারও সমালোচনা করেন তিনি।
তবে হামাসের মুখপাত্র লিবারম্যানের এ ঘোষণাকে ফিলিস্তিনিদের সাথে প্রতিরোধ মোকাবেলার ব্যর্থতা এবং গাজার রাজনৈতিক বিজয় বলে আখ্যায়িত করেন। নেতানিয়াহুর মন্ত্রিসভার প্রভাবশালী সদস্য লিবারম্যান নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার বৈঠকে যুদ্ধবিরতির প্রস্তাবের প্রবল বিরোধিতা করে বলেন, তিনি বরং কঠোর ব্যবস্থা নেয়ার পক্ষপাতি। লিবারম্যানের সরে যাওয়ার ফলে জোট সরকার থেকে তার দলও সম্ভবত সরে যাবে। ১২০ সদস্যের পার্লামেন্ট থেকে লিবারম্যানের পাঁচ আসনের দলটি সরে গেলে ঝুঁকির মুখে পড়ে যাবে নেতানিয়াহুর সরকার। কারণ তখন কেবল একটি আসনের ব্যবধানে পার্লামেন্টে তার সংখ্যাগরিষ্ঠতা থাকবে। এতে ২০১৯ সালের নভেম্বরে যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, তাও এগিয়ে আসতে পারে।
সাবেক সোভিয়েত ইউনিয়নে জন্ম নেয়া লিবারম্যান এর আগে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের মে মাস থেকে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করতে শুরু করেন।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল