২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

খেমাররুজ নেতাদের গণহত্যার বিচারের রায় কাল

-

কম্বোডিয়ায় খেমাররুজ শাসনামলে গণহত্যার দায়ে দুই শীর্ষ খেমাররুজ নেতা নুয়ান চিয়া (৮৮) ও খিউ সাম্ফানের (৮৩) বিচারের রায় ঘোষণা করা হবে আগামীকাল। ইতঃপূর্বে মানবতাবিরোধী অপরাধের দায়ে তাদের যাবজ্জীবন কারাদণ্ড দেন জাতিসঙ্ঘ-সমর্থিত সে দেশের একটি বিশেষ ট্রাইব্যুনাল।
খেমাররুজের চার বছরের (১৯৭৫-৭৯) শাসনামলে ২০ লাখ মানুষকে ফাঁসি, অনাহার ও নির্যাতন করে হত্যা করা হয় বলে অভিযোগ আছে। নিহত ব্যক্তিদের এ সংখ্যা কম্বোডিয়ার তখনকার মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ। ২০ লাখ মানুষকে হত্যার ঘটনায় খেমাররুজ শাসনামলের যেসব নেতা দায়ী ছিলেন, তাদের মধ্যে প্রথম দণ্ডপ্রাপ্ত শীর্ষ দুজন হলেন নুয়ান চিয়া ও খিউ সাম্ফান। এ দুজনের বিরুদ্ধে দ্বিতীয় দফায় বিচারকাজের প্রক্রিয়া শুরু হয়েছিল গত ২০১৪ সালের জুলাইয়ে।
উল্লেখ্য, ১৯৭৫ সালের এপ্রিলে পল পটের নেতৃত্বে খেমাররুজ গেরিলারা কম্বোডিয়ার (তখনকার নাম কাম্পুচিয়া) রাজধানী নমপেন দখল করে নেয়। কৃষি সংস্কারের নামে তারা শহরগুলো খালি করে বহু লোককে জোর করে গ্রামে পাঠায় চাষাবাদ করতে। ল্য কৃষিভিত্তিক সমাজ গঠন। কঠোর পরিশ্রম করতে গিয়ে অনাহারে-অর্ধাহারে অসংখ্য লোক মারা যায়। এ ছাড়া সম্ভাব্য শত্রু মনে করে বুদ্ধিজীবী, সরকারি কর্মকর্তা, মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের নেতা এবং তাদের পরিজনদের হত্যা করা হয়। নুয়ান চিয়াকে এসব কর্মকাণ্ডের আদর্শিক গুরু মনে করা হয়।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল