১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

উ: কোরিয়ায় ১৩টি অঘোষিত ক্ষেপণাস্ত্র ঘাঁটি

মার্কিন থিংক ট্যাংকের দাবি
মার্কিন থিংকট্যাংক প্রকাশিত উত্তর কোরিয়ার একটি গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটির ছবি :ইন্টারনেট - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি থিংক ট্যাংক উত্তর কোরিয়ার ভেতর ১৩টি অঘোষিত ক্ষেপণাস্ত্র ঘাঁটি চিহ্নিত করার দাবি করেছে। দেশটিতে এরকম সম্ভাব্য ২০টির মতো ঘাঁটি আছে বলেও অনুমান প্রকাশ করেছেন ওয়াশিংটন ডিসিভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (সিএসআইএস) গবেষকেরা।
মার্কিনিদের সাথে আলোচনার মধ্যেই ওই ঘাঁটিগুলোর কয়েকটিতে রক্ষণাবেক্ষণ ও ছোটখাটো উন্নয়ন কাজ লক্ষ্য করা গেছে বলেও জানিয়েছেন তারা। তাদের এ ভাষ্য পিয়ংইয়ংয়কে পারমাণবিক অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পথ থেকে সরিয়ে আনার মার্কিন প্রত্যাশাকে চ্যালেঞ্জের মুখে ফেলল।

চলতি বছরের জুনে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন এক ঐতিহাসিক চুক্তিতে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। উত্তর কোরিয়া কিভাবে ও কতদিনের মধ্যে নিরস্ত্রীকরণ সম্পন্ন করবে সে প্রসঙ্গে সুনির্দিষ্ট কিছু না থাকায় চুক্তিটির কার্যকারিতা নিয়ে পশ্চিমা বিশ্লেষকদের সন্দেহও আছে। দুই দেশের মধ্যে আলোচনায় অগ্রগতিও খুব সামান্য। জুনের সম্মেলনের পরপরই টুইটারে ট্রাম্প বলেছিলেন, ‘উত্তর কোরিয়া আর পারমাণবিক হুমকি নয়’।

পারমাণবিক শক্তির সামর্থ্য অর্জনের কাজ ‘পূর্ণাঙ্গ’ হয়েছে ঘোষণা দিয়ে উত্তর কোরিয়াও চলতি বছর তাদের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কর্মসূচি ও পারমাণবিক বোমার পরীক্ষা-নিরীক্ষা স্থগিতের কথা জানায়। যদিও মার্কিন ও দক্ষিণ কোরীয় আলোচকেরা এখন পর্যন্ত পিয়ংইয়ংয়ের কাছ থেকে তাদের অস্ত্র কর্মসূচির আকার ও ক্ষমতা সম্পর্কে থসুনিশ্চিত তথ্য আদায় করতে পারেননি। পারেননি বর্তমান মজুদ অস্ত্র না মোতায়েনের প্রতিশ্রুতি আদায় করতেও। উত্তর কোরিয়া এরই মধ্যে তাদের পুঙ্গি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ও সোহে ক্ষেপণাস্ত্র ইঞ্জিন পরীক্ষা স্থাপনালয় বন্ধের ঘোষণা দিয়েছে।

ওয়াশিংটন পাল্টা কার্যকর ব্যবস্থা নিলে আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধ এবং সেগুলোতে আন্তর্জাতিক পরিদর্শকের প্রবেশাধিকার দেয়ার কথাও ভাবা হচ্ছে বলে জানিয়েছে পিয়ংইয়ং। যদিও ওয়াশিংটনের পক্ষ থেকে উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার কিংবা যেসব শাস্তিমূলক পদক্ষেপ তারা আগে নিয়েছিল, তা তুলে নেয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সিএসআইএস উত্তর কোরিয়ায় যেসব গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটির সন্ধান পেয়েছে সেগুলো কিম-ট্রাম্প সম্মেলনের প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্যপূর্ণ কি না, এমন প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা মার্কিন প্রেসিডেন্টের দেয়া প্রতিশ্রুতির দিকেই ইঙ্গিত করেন। তিনি বলেছেন, ‘যদি চেয়ারম্যান কিম সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধসহ তার দেয়া সব প্রতিশ্রুতি রাখেন, তাহলে উত্তর কোরিয়া ও এর জনগণের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ পড়ে আছে বলে আগেই সুস্পষ্ট করেছিলেন প্রেসিডেন্ট।’

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবন ব্লু হাউজের মুখপাত্র কিম ইয়ু কিয়োম জানান, ওয়াশিংটন ও সিউলের গোয়েন্দা কর্মকর্তারা সামরিক উপগ্রহ ব্যবহার করে উত্তরের ঘাঁটিগুলেরা ওপর কড়া নজর রাখছে। সিএসআইএসের রিপোর্টে ‘নতুন কিছু নেই’ বলেও মন্তব্য করেছেন তিনি। এসব গোপনীয় ঘাঁটির মাধ্যমে উত্তর কোরিয়া ‘প্রতারণা’ করছে, এমন ইঙ্গিতেরও সমালোচনা করেন কিয়োম।

তিনি বলেন, ‘উত্তর কোরিয়া কখনোই তাদের সামরিক ঘাঁটি বন্ধের প্রতিশ্রুতি দেয়নি। তারা এমন কোনো চুক্তি করেনি, এমন কোনো আলোচনাও হয়নি, যা তাদের ক্ষেপণাস্ত্র ঘাঁটিগুলো বন্ধে বাধ্য করবে।’ দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, সিএসআইএসের রিপোর্টে যেসব ঘাঁটির কথা এসেছে, এগুলোর সাথে তারা আগে থেকেই পরিচিত। যদিও সেসব ঘাঁটিতে সাম্প্রতিক সময়ে কোনো পরিবর্তন দেখা যাচ্ছে কি না, এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল