২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
গাজায় গোপন ইসরাইলি সেনা অভিযান

হামাস কমান্ডারসহ ৭ ফিলিস্তিনি ইসরাইলি সেনাকর্মকর্তা নিহত

গাজা উপত্যকায় গতকাল হামাসের সামরিক শাখার নিহত কমান্ডার নূর বারাকাসহ অন্য সাত ফিলিস্তিনির দাফনের সময় উপস্থিত কাসাম ব্রিগেডের সেনারা : এএফপি -

ইসরাইলি সেনারা অবরুদ্ধ গাজা উপত্যকায় গোপন অভিযান চালিয়ে ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের একজন শীর্ষস্থানীয় কমান্ডারকে হত্যা করেছে। একই সাথে তাদের আগ্রাসী হামলায় হামাসের আরেকজন স্থানীয় কমান্ডারসহ আরো ছয় ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ হামলায় একজন ইসরাইলি সেনাকর্মকর্তাও নিহত ও অপর একজন আহত হয়েছে।
হামাস রোববার এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইলি বিশেষ বাহিনীর একটি দল কাপুরুষের মতো একটি বেসামরিক গাড়িতে করে গাজা উপত্যকায় অনুপ্রবেশ করে। তারা চলন্ত গাড়ি থেকে গুলি চালিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জুদ্দিন আল-কাসথসাম ব্রিগেডের সিনিয়র কমান্ডার নূর বারাকাকে হত্যা করে। দক্ষিণ গাজার খান ইউনুস শহরের কাছে এই গুলিবর্ষণের ঘটনা ঘটে। ইসরাইল সীমান্ত থেকে গাজা উপত্যকার তিন কিলোমিটার ভেতরে ইসরাইলি সেনারা এই হামলা চালায় বলে হামাস জানিয়েছে।
কমান্ডার নিহত হওয়ার পর হামাস যোদ্ধারা ঘাতক ইসরাইলি সেনা বহনকারী গাড়িটির ওপর হামলা চালালে দু’পক্ষের মধ্যে গুলিবিনিময় শুরু হয়। এ সময় ইসরাইলি জঙ্গিবিমান ইসরাইলি বিশেষ সেনা বহনকারী গাড়িটিকে পালিয়ে যেতে সহায়তা করতে অন্তত ৪০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এই গুলিবিনিময় ও ক্ষেপণাস্ত্রের আঘাতে হামাসের স্থানীয় কমান্ডার মুহাম্মাদ আল-কারাকাসহ আরো পাঁচজন নিহত হন। হামাস মুখপাত্র ফাওজি বারহুম ‘কাপুরুষোচিত হামলার’ কঠোর নিন্দা জানিয়েছেন।
এসব ঘটনা চালাকালে ইসরাইলি এক কর্মকর্তাও নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। অনুপ্রবেশকারী ইসরাইলিদের হামলা ও তাদের বিমান হামলার জবাবে গাজা থেকে ইসরাইলে রকেট নিক্ষেপ করা হয় বলে দাবি করেছে ইসরাইল। এ সময় ইসরাইলের গাজা সীমান্তবর্তী এলাকাগুলোতে সাইরেন বাজতে শোনা যায়। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা নিক্ষিপ্ত ১৭টি রকেটের মধ্যে দু’টিকে প্রতিহত করেছে। ফিলিস্তিনিদের রকেট হামলায় ইসরাইলের দিকের কারো হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। এই ঘটনার খবরে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্যারিস সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে যান।
এক বিবৃতিতে হামাস জানিয়েছে, চলন্ত একটি গাড়ি থেকে অজ্ঞাত হামলাকারীরা তাদের বাহিনীর একটি দলের ওপর গুলি বর্ষণ করলে ঘটনার সূত্রপাত হয়। এ হামলায় তাদের এক কমান্ডার নিহত হন। হামাসের যোদ্ধারা ওই গাড়িটির পিছু নিলে সেটি দ্রুত বেগে ইসরাইলি সীমান্তের দিকে ছুটতে শুরু করে। এই পশ্চাদ্ধাবনের সময় ইসরাইলি জঙ্গিবিমানগুলো ওই এলাকায় ৪০টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। হাসপাতালের কর্মী ও হামাস কর্মকর্তারা জানিয়েছেন, ইসরাইলি হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন, এদের মধ্যে হামাসের সশস্ত্র শাখা আল-কাসসাম ব্রিগেডের খান ইউনুস এলাকার কমান্ডার শেখ নুর বারাকাহসহ আরো তিন যোদ্ধা রয়েছেন। নিহত অপর তিনজন বেসামরিক, না আল-কাসসাম ব্রিগেডের সদস্য তা পরিষ্কার হয়নি।
গাজা ভূখণ্ডের প্রায় তিন কিলোমিটার ভেতরে ইসরাইলি স্পেশাল ফোর্স এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে হামাস।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীদের ধাওয়াকালে দু’পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয় আর তখনই ইসরাইলের দিক থেকে ট্যাঙ্কের গোলা ছোড়া হয় এবং ইসরাইলি বিমানগুলো ওই এলাকায় হামলা চালায়। এসব ঘটনার বিষয়ে ইসরাইলের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানানো হয়নি, কিন্তু পরে তারা তাদের সব সৈন্য ফিরেছে বলে দাবি করে।
আরো পরে দেয়া এক বিবৃতিতে দেশটি বলেছে, ‘গাজা ভূখণ্ডে আইডিএফের (ইসরাইলি প্রতিরক্ষাবাহিনী) স্পেশাল ফোর্সের অভিযান চলাকালে গোলাগুলি শুরু হয়েছিল। এই ঘটনায় আইডিএফের এক কর্মকর্তা নিহত হয়েছেন ও আরেক কর্মকর্তা সামান্য আহত হয়েছেন। ঘটনার বিষয়ে তাদের পরিবারকে অবহিত করা হয়েছে।’
বিবিসির মধ্যপ্রাচ্য প্রতিনিধি জানিয়েছেন, গাজার ভেতরে ইসরাইলি স্পেশাল ফোর্সের এ ধরনের অভিযান প্রকাশ হয়ে পড়া অত্যন্ত বিরল একটি ঘটনা। সাম্প্রতিক মাসগুলোতে দু’পক্ষের মধ্যে ধারাবাহিক সংঘর্ষের পর মিসর ও জাতিসঙ্ঘের মধ্যস্থতায় পরিস্থিতি শান্ত হয়ে আসার পর এ ঘটনা ঘটল। সাম্প্রতিক বছরগুলোতে হামাস কমান্ডারদের আলাদাভাবে লক্ষ্যস্থল করার ইসরাইলি নীতি পরিত্যক্ত হয়েছিল, কিন্তু এই নীতি যদি তারা আবার ফিরিয়ে আনে তবে তা গাজা-ইসরাইল সীমান্তে উত্তেজনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে বলে আশঙ্কা বিশ্লেষকদের। এ ছাড়া এসব ঘটনায় হামাস ও ইসরাইলের মধ্যে ২০০৮ সালের চতুর্থ যুদ্ধ আসন্ন হয়ে উঠেছে অনেকে মনে করছেন।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত

সকল