২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের ব্যর্থতায় আফগানিস্তানে মধ্যস্থতাকারী রাশিয়া

-

রাশিয়ার একজন সিনিয়র কূটনীতিক বলেছেন, মস্কো আফগান শান্তি আলোচনায় মধ্যস্থতার চেষ্টা করছে এ জন্য যে, মস্কো মনে করে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে ব্যর্থ হয়েছে।
আফগানিস্তানে রাশিয়ার প্রেসিডেন্টের দূত জমির কাবুলভ বলেছেন, শুক্রবার মস্কোতে আফগান কর্তৃপক্ষের প্রতিনিধি ও তালেবানের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত সম্মেলন পুরো মাত্রার শান্তি আলোচনার পথে পরিমিত প্রথম পদক্ষেপ নেয়ার একটি চেষ্টা। কাবুলভ সোমবার বলেন, রাশিয়া শান্তি প্রচেষ্টায় অবদান রাখার চেষ্টা করেছে। কারণ আফগানিস্তানে চলমান যুদ্ধ রাশিয়া ও মধ্য এশিয়ায় তার সহযোগী দেশগুলোর নিরাপত্তার স্বার্থকে হুমকির মুখে ফেলেছে। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও তার সহযোগীরা তালেবানকে পরাজিত করতে ব্যর্থ হয়েছে। পশ্চিমারা আফগানিস্তানে যুদ্ধে পরাজিত হয়েছে। তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ন্যাটোর উপস্থিতিতে শুধু সমস্যার সমাধান করতেই ব্যর্থ হয়নি বরং সমস্যাকে আরো বৃদ্ধি করেছে।
৭৫ আফগান সৈন্য নিহত
এদিকে আফগানিস্তানের বিভিন্ন রণাঙ্গনে রোববার তালেবানের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে দেশটির নিরাপত্তা বাহিনীর অন্তত ৭৫ জন সদস্য নিহত হয়েছেন। রোববার দেশটির গজনি ও ফারাহ প্রদেশের কয়েকটি রণক্ষেত্রে নিরাপত্তা বাহিনীর এসব সদস্য নিহত হয়েছেন বলে সোমবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। তাছাড়া গতকাল রাজধানী কাবুলের একটি পুলিশ চেকপোস্টের কাছে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। রোববার রাতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ফারাহ ও এর নিকটবর্তী জেলাগুলোর কয়েকটি চেকপয়েন্টে তালেবান বিদ্রোহীদের হামলায় নিরাপত্তা বাহিনীর অন্তত ৫০ জন সদস্য নিহত হন। এ সময় দুইপক্ষের মধ্যে কয়েক ঘণ্টা ধরে লড়াই চলে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। তালেবান যোদ্ধারা চেকপয়েন্টগুলোয় হামলার পাশাপাশি ফারাহ শহর ও নিকটবর্তী খাকি সাফেদ ও বালা বুলুক জেলায়ও হামলা চালায় বলে জানিয়েছেন ফারাহর প্রাদেশিক কাউন্সিলের উপপ্রধান শাহ মাহমুদ রহিমি। এই লড়াইয়ে ৪৫ আফগান পুলিশ ও পাঁচ সৈন্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।
স্থানীয় পুলিশের মুখপাত্র মহিবুল্লাহ মোহিব চেকপয়েন্টগুলোয় হামলার কথা নিশ্চিত করে লড়াইয়ে এক তালেবান কমান্ডার ও তার পাঁচ সঙ্গী নিহত হয়েছেন বলে জানিয়েছেন, কিন্তু নিরাপত্তা বাহিনীর হতাহতের কোনো তথ্য তার জানা নেই বলে দাবি করেছেন। আফগানিস্তানের প্রত্যন্ত ও জনবিরল ফারাহ প্রদেশের গ্রাম এলাকাগুলোর বেশির ভাগই তালেবানের নিয়ন্ত্রণে। মে মাসে ইরানের পাশের এই প্রদেশটির কেন্দ্রস্থল ফারাহ শহরের নিয়ন্ত্রণ নিয়ে কয়েকদিন দখলে রেখেছিল বিদ্রোহীরা। একই দিন দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ গজনীতে তালেবানের সাথে লড়াইয়ে প্রায় ২৫ আফগান কমান্ডো নিহত হন। এই প্রদেশটির মালিস্তান ও জাগোরি জেলায় তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে স্থানীয় বেসামরিক বাহিনীগুলো, যাদের মধ্যে শিয়া হাজারা সম্প্রদায়ের যোদ্ধারাই প্রধান ভূমিকা পালন করছেন। এতে পশতুন ও হাজারাদের মধ্যে চলে আসা সম্প্রদায়গত বিরোধ লড়াইয়ের ময়দান পর্যন্ত বিস্তৃত হয়েছে। নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, মালিস্তানের এলাকাগুলো কমান্ডোদের অপরিচিত হওয়ায় তালেবান হামলা সামাল দিতে পারেননি তারা, ফলে অনেকে নিহত হন।


আরো সংবাদ



premium cement
জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা

সকল