২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কারা হত্যা করতে চাইছে যুবরাজকে?

মোহাম্মদ বিন সালমান - ছবি : সংগৃহীত

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা রিয়াদের শত্রুদের হত্যার জন্য একটি ব্যবসায়ী দলের সাথে আলোচনা করেছিলেন। সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার এক বছরেরও বেশি সময় আগে শীর্ষপর্যায় থেকে এ নির্দেশনা এটাই ইঙ্গিত দেয় যে, যুবরাজের অভিষিক্ত হওয়ার সময় থেকেই বিরোধীদের হত্যার বিষয়টি বিবেচনা করছিল রিয়াদ।

রোববার মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে। গত বছর ওই বৈঠকের সময় মোহাম্মদ বিন সালমান উপ-যুবরাজ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। তিনি ওই সময় নিজের ক্ষমতাকে সুসংহত করছিলেন এবং উপদেষ্টাদের দেশের বাইরে সামরিক ও গোয়েন্দাকার্যক্রম ধাপে ধাপে বৃদ্ধির জন্য নির্দেশ দিয়েছিলেন।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ২০১৭ সালের মার্চে রিয়াদে ব্যবসায়ীদের সাথে বৈঠক করেন খাশোগি হত্যাকাণ্ডে পদচ্যুত সৌদি গোয়েন্দা কর্মকর্তা মেজর জেনারেল আহমদ আল-আসিরি। যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের ঘনিষ্ঠ এ জেনারেল সৌদি ব্যবসায়ীদের বলেন, যেকোনো উপায়ে ইরানের অর্থনীতিকে ধ্বংস করে দিতে হবে। বৈঠকে এ লক্ষ্যে ২০০ কোটি ডলার বাজেট বরাদ্দ দেয়ার কথা বলা হয়। এছাড়া ইরানের আল-কুদস ব্রিগেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার বিষয়েও আলোচনা হয়। বৈঠকটির আয়োজন করেছিল লেবানিজ-আমেরিকান ব্যবসায়ী জর্জ নাদের।

তিনি এর আগে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করেছেন এবং ইরান নিয়ে পরিকল্পনাটি হোয়াইট হাউজের কর্মকর্তাদের কাছে জানিয়েছিলেন। বৈঠকে অংশগ্রহণকারীদের মধ্যে আরেকজন ছিলেন জোয়েল জামেল নামে এক ইসরাইলি। জামেলের সাথে ইসরাইলি গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা সংস্থাগুলোর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

 


আরো সংবাদ



premium cement