২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইস্তাম্বুলে স্মরণসভায় খাশোগি হত্যার বিচার দাবি

-

ইস্তাম্বুলে সৌদি সাংবাদিক জামাল খাশোগির স্মরণসভায় তার বাগদত্তা এবং প্রায় ২০০ বন্ধু ও মানবাধিকার কর্মীরা অংশগ্রহণ করেন। স্মরণসভায় এ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা এবং জড়িতদের বিচার দাবি করা হয়। রোববারের স্মরণসভায় অংশগ্রহণকারী জামাল খাশোগির সম্পর্কে আলোচনা ও তার ভিডিও দেখেন। ২ অক্টোবরের ওয়াশিংটনের পোস্টের কলামিস্ট খাশোগিকে ইস্তাম্বুলের সৌদি কন্স্যুলেটের অভ্যন্তরে হত্যা করা হয়। যেখানে তিনি তার আসন্ন বিয়ের জন্য কাগজপত্র ঠিকঠাক করতে গিয়েছিলেন।
তুর্কি-আরব মিডিয়া অ্যাসোসিয়েশনের (টিএএম) প্রধান তুরান কিসলাকি খাশোগি হত্যার বিচার দাবি করেন যাতে কোনো স্বৈরাচার আর যেন কোনো ব্যক্তিকে এমন বর্বরভাবে হত্যা করতে না পারে। খাশোগি নিজে টিএএমএর একজন সদস্য ছিলেন। আরব বসন্ত গণজাগরণে অংশগ্রহণের কারণে ২০১১ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ইয়েমেনের মানবাধিকার কর্মী তাওয়াক্কুল কারমান বলেছেন, এ হত্যাকাণ্ড ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসী সংগঠন আইএসএর অপরাধের কথা স্মরণ করিয়ে দিয়েছে। আন্তর্জাতিক হইচই এবং সন্দেহ বৃদ্ধি পাওয়ার পর সৌদি আরব এ হত্যাকাণ্ডের বিষয়ে কয়েকবার তাদের বক্তব্য পরিবর্তন করে। অবশেষে তারা স্বীকার করে যে, খাশোগি কন্স্যুলেট ভবনের ভেতরে ধস্তাধস্তিতে মারা যায়। পরে একটি পরিকল্পিত হত্যাকাণ্ডের ঘটনায় খাশোগি নিহত হন বলে স্বীকার করে রিয়াদ।
এরদোগানের অভিযোগ
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, সৌদি সরকারের ‘সর্বোচ্চ পর্যায়’ থেকে এ হত্যাকাণ্ডের নির্দেশ দেয়া হয়েছে। তুরস্কের কিছু কর্মকর্তারা সৌদি ক্রাউন প্রিন্সের দিকে আঙুল নির্দেশ করেছেন। কিন্তু রিয়াদ এই অভিযোগ অস্বীকার করেছে। শনিবার এরদোগান বলেন, খাশোগি হত্যার সাথে সম্পর্কিত রেকর্ডিং সৌদি আরব, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স এবং ব্রিটেনকে দিয়েছে তুরস্ক। হোয়াইট হাউজের কর্মকর্তারা জানান, প্যারিসে প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির স্মরণসভা শেষের দিকে রাতের খাবারের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে তুরস্কের নেতা বিষয়টি নিয়ে আলোচনা করেন। শনিবার একটি সূত্র আলজাজিরাকে জানায়, তুর্কি পুলিশ খাশোগির লাশ অনুসন্ধান শেষ করেছে, কিন্তু ৫৯ বছর বয়সীর হত্যার অপরাধের তদন্ত অব্যাহত রয়েছে।
খুনিদের জবাবদিহিতার আওতায় আনবে যুক্তরাষ্ট্র
ইস্তাম্বুলের সৌদি কন্স্যুলেটে নিহত সাংবাদিক জামাল খাশোগির খুনিদের জবাবদিহিতার আওতায় আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সাথে ফোনালাপে নিজ দেশের এমন অবস্থানের কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নোয়ার্ট দুই নেতার ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেছেন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সাথে জড়িত সবাইকে জবাবদিহিতার আওতায় আনা হবে। সৌদি আরবকেও একই ব্যবস্থা নিতে হবে।
তুর্কি তদন্তকারীরা জানিয়েছেন, খাশোগির হাতে সর্বাধুনিক ‘অ্যাপেল ওয়াচ’ ছিল। আর এ ওয়াচের মাধ্যমে সৌদি কন্স্যুলেটে তাকে নির্যাতন এবং হত্যার মুহূর্তের অডিও রেকর্ড তার ফোন এবং আইক্লাউডে পৌঁছে গিয়েছিল। এই ফোন ও আইক্লাউড তিনি কন্স্যুলেটের বাইরে অপেক্ষমাণ তার বাগদত্তার কাছে রেখে গিয়েছিলেন।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল