২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এবার আগ্রার নাম বদলের উদ্যোগ

-

ভারতের উত্তরপ্রদেশের দুই নগরী ‘এলাহাবাদ’ ও ‘ফৈজাবাদের’ পর এবার ‘আগ্রার’ নাম পরিবর্তন করে ‘আগ্রাওয়াল’ রাখার দাবি তুলেছেন বিজেপি নেতা সঙ্গীত সোম। আগামী বছর ভারতে লোকসভা নির্বাচন। তার আগে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিভিন্ন নগরীর নাম পরিবর্তনের নতুন কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে। গত মাসে এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখার মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়। এখন প্রদেশজুড়ে নাম বদলের হিড়িক পড়েছে। একের পর এক নগরীর নাম বদলের দাবিও উঠছে।
এলাহাবাদ নামটি মুঘল সম্রাট আকবরের দেয়া। কুম্ভ মেলা অনুষ্ঠিত হওয়ায় হিন্দু ধর্মাবলম্বীদের কাছেও এ নগরীর একটি বিশেষত্ব আছে। প্রতি ১২ বছর পর পর ওই শহরে কুম্ভ মেলায় যোগ দিতে আসে হাজার হাজার হিন্দু পুণ্যার্থী। রাজ্য সরকার দাবি করছে, হিন্দু পুণ্যার্থীদের সমাগম এলাকা হিসেবে শহরটির আদি পরিচয় ফিরিয়ে আনতেই এর নাম প্রয়াগরাজ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী সন্নাসী যোগী আদিত্যনাথ গত মঙ্গলবার ফৈজাবাদের নামও বদলে ‘অযোধ্যা’ করেছেন, যেখানে হাজার হাজার বছর আগে দেবতা রামের জন্ম হয়েছিল বলে দাবি করে থাকে উগ্রবাদী হিন্দুরা।
শনিবার এক সংবাদ সম্মেলনে বিজেপি নেতা সঙ্গীত বলেন, ‘আগ্রা নামের কোনো অর্থ নেই। আপনি যেকোনো জায়গায় আগ্রা নামে ক্লিক করে দেখতে পারেন, যা পাবেন তা প্রাসঙ্গিক কি না দেখুন? অতীতে এই এলাকার বেশির ভাগই বন ছিল এবং আগ্রাওয়াল সম্প্রদায়ের লোকজন সাধারণত এখানে বসবাস করত। যে কারণে নাম হওয়া উচিত আগ্রা-ভান বা আগ্রা-ওয়াল।’
নাম বদলের এ হিড়িক শুধু উত্তর প্রদেশেই সীমাবদ্ধ নেই; দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যের শহরগুলোর নামও বদলের ঘোষণা দিয়েছে বিজেপি। মুসলিম ঐতিহ্য জড়িয়ে আছে এমন বেশ কয়েকটি ঐতিহাসিক শহরের নাম আছে এ তালিকায়। মুসলিম শাসকদের দেয়া নাম কিংবা মুসলিম উচ্চারণের নামগুলোকে বদলে হিন্দুত্ববাদকে আঁকড়ে রাখা এবং নির্বাচনের আগে এর আরো বেশি প্রচারের জন্যই নরেন্দ্র মোদি সরকার এ কাজ করছে বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা

সকল