২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশকে খাশোগি হত্যাকাণ্ডের রেকর্ডিং দিয়েছে তুরস্ক

-

সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের সাথে সম্পর্কিত রেকর্ডিং সৌদি আরব, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনকে দিয়েছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান গত শনিবার এ কথা জানান। তুরস্ক অনেক আগে থেকেই বলে আসছিল, তাদের কাছে এমন একটি অডিও রেকর্ডিং রয়েছে যার দ্বারা হত্যাকাণ্ডটি প্রমাণ করা যাবে।
প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শত বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে ফ্রান্সে যাওয়ার আগে এরদোগান বলেন, সৌদি আরব জানে, জামাল খাশোগির হত্যাকারী ওই ১৫ সদস্যের দলেরই লোকজন, যারা ২ অক্টোবরের হত্যাকাণ্ডের এক দিন আগেই তুরস্কে পৌঁছেছিল। প্যারিসের ওই অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাতের সম্ভাবনা সম্পর্কে এরদোগান বলেন, যখন আমরা প্যারিস যাচ্ছি তখন আমরা দ্বিপক্ষীয় একটি বৈঠকের সুযোগ নিশ্চিত করার চেষ্টা করব।
গতকালই খাশোগির লাশের সন্ধানে পরিচালিত তল্লাশির সমাপ্তি ঘোষণা করে তুর্কি পুলিশ। তবে খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে তদন্ত অব্যাহত রয়েছে। গত শুক্রবার ইস্তাম্বুলে সৌদি কনসাল জেনারেলের বাসভবনে এসিডের চিহ্ন পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এসিড ব্যবহার করে খাশোগির লাশ নিশ্চিহ্ন করে ফেলা হয়েছে।
সৌদি আরবের সরকার ও যুবরাজ মুহাম্মদ বিন সালামের কড়া সমালোচক এবং ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগিকে যে সৌদি কনসুলেটে হত্যা করা হয়েছিল, তার থেকে হাঁটা দূরত্বেই এ বাসভবনের অবস্থান। প্রাথমিক অবস্থায় সৌদি কর্তৃপক্ষ দাবি করেছিল, খাশোগি কনসুলেট ভবন ত্যাগ করেছিলেন। পরে তারা স্বীকার করে, ধস্তাধস্তিতে খাশোগি মারা গেছেন। পরে আন্তর্জাতিক চাপের মুখে সৌদি স্বীকার করতে বাধ্য হয়, খাশোগির খুনের ঘটনাটি ছিল একটি পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ড। তবে এখন পর্যন্ত তার লাশের কোনো সন্ধান জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

 


আরো সংবাদ



premium cement