২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জিনজিয়াংয়ে মুসলিম নির্যাতনে জার্মান পার্লামেন্টের উদ্বেগ

-

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের বিরুদ্ধে দমন নীতি বন্ধ করতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে জার্মান পার্লামেন্টের সরকারি ও বিরোধীদলীয় সদস্যরা। পার্লামেন্টের বিরোধী দল গ্রিন পার্টি ওই প্রদেশে মানবাধিকার লঙ্ঘন, জোরপূর্বক রাজনৈতিক মতদীক্ষাদান এবং ব্যাপক নজরদারির ব্যাপারে চীন সরকারকে দায়ী করেছে।
পার্লামেন্টে জিনজিয়াংয়ের মানবাধিকার ইস্যুতে বিতর্কের সময় গ্রিন পার্টির এমপি মার্গারেট বাউসে বলেন, জিনজিয়াংয়ের বন্দিশিবিরে ১০ লাখ লোককে জোরপূর্বক আটকে রাখা হয়েছে। এ সময় তিনি সেখানকার ধর্মীয় স্বাধীনতাকে দলনের জন্য চীনা কর্তৃপক্ষের কঠোর সমালোচনা করেন। মার্গারেট বলেন, সেখানে ধর্মীয় উপাসনা নিষিদ্ধ, সেখানকার মসজিদগুলো ধ্বংসপ্রাপ্ত। এগুলোর মূল উদ্দেশ্য জিনজিয়াংয়ের সংখ্যালঘুদের সংস্কৃতি ও তাদের পরিচয় ধীরে ধীরে ধ্বংস করা।
পার্লামেন্টের আরেক বিরোধী দল লেফট পার্টির সদস্য স্টিফেন লিয়েবিচ বলেন, জিনজিয়াংয়ের বন্দিশিবিরে দশ লাখ লোককে জোরপূর্বক আটকে রাখার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়নের এমপি মিচেল ব্র্যান্ড প্রতিশ্রুতি দেন, তার সরকার চীনা কর্মকর্তাদের সাথে বৈঠকের সময় মানবাধিকার ইস্যু উত্থাপন করবেন। তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের নামে জিনজিয়াংয়ে কঠোর দমননীতি এবং মানবাধিকার লঙ্ঘন অব্যাহত রয়েছে। চীন কর্তৃপক্ষ এসব বন্দিশিবিরকে বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র বলে যে ব্যাখ্যা দিয়েছে তা কোনোক্রমেই বিশ্বাসযোগ্য নয়।

 


আরো সংবাদ



premium cement