১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপীয় প্রতিরা জোট গঠিত

-

মহাদেশের সীমান্তে সঙ্কটকালে পদক্ষেপ নেয়ার লক্ষ্যে গত বুধবার প্যারিসে গঠিত হয়েছে ইউরোপীয় দেশগুলোর সেনাবাহিনীর একটি জোট। এই জোটে ১০ম দেশ হিসেবে যোগ দিয়েছে ফিনল্যান্ড। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর একটি ‘প্রকৃত ইউরোপীয় সেনাবাহিনী’ গঠনের আহ্বান জানানোর পরিপ্রেক্ষিতে এই জোট গঠিত হয়।
ফ্রান্সের নেতৃত্বাধীন এই উদ্যোগ প্রায় ৭০ বছরেরও বেশি বয়সের মার্কিন নেতৃত্বাধীন জোট ন্যাটোর সাথে দ্বন্দ্ব সৃষ্টি করবে না বলে জানিয়েছেন উদ্যোক্তারা। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্রের বিচ্ছিন্নতায় ইউরোপের উদ্বেগের আংশিক প্রতিফলন এই জোট। জার্মানির সাথে কয়েক মাস ধরে আলোচনার পর ইউরোপিয়ান ইন্টারভেনশন ইনিশিয়েটিভ প্যারিসে আনুষ্ঠানিক রূপ লাভ করল। এই বাহিনীর মূল নিয়ন্ত্রণে জার্মানিকে রাখতে চায় ফ্রান্স।
ম্যাক্রোঁ এক বছরেরও বেশি সময় আগে প্রতিরা জোট গঠনের ধারণাটি উত্থাপন করেছিলেন। তবে এ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলো দ্বিধান্বিত ছিল। ফরাসি নেতৃত্বাধীন পদপেটি বাস্তবায়নের ক্ষেত্রে ইতিবাচক সাড়া দিয়েছে জার্মানি, বেলজিয়াম, ব্রিটেন, ডেনমার্ক, এস্তোনিয়া, নেদারল্যান্ডস, স্পেন ও পর্তুগাল।


আরো সংবাদ



premium cement