২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মিসরের অর্থনীতির সমালোচনা করায় লেখক গ্রেফতার

-

মিসরের অর্থনীতির সমালোচনা করে বই প্রকাশের চেষ্টা করায় আবদুল খালিক ফারুক নামে এক লেখককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তার বিরুদ্ধে মিথ্যা খবর প্রকাশের অভিযোগ করা হয়েছে। ওই লেখকের স্ত্রী ও নিরাপত্তা বাহিনীর সূত্র এ খবর নিশ্চিত করেছে।
কয়েক দিন আগে স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে খবর প্রকাশ করা হয়, আবদুল খালিক ফারুকের লেখা ইজ ইজিপ্ট রিয়্যালি এ পুওর কান্ট্রি? শিরোনামে বইটির প্রকাশকের কাছ থেকে পাণ্ডুলিপি জব্দ করেছে কর্তৃপক্ষ। এরপর লেখককে গ্রেফতারের খবর পাওয়া গেল। বিষয়টি নিয়ে মন্তব্যের জন্য মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের সাথে যোগাযোগ করেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।
নিরাপত্তা বাহিনীর দু’টি সূত্র বলেছে, পাবলিক প্রসিকিউটরের আদেশে ফারুককে গ্রেফতার করা হয়েছে। রোববার রাতে বইটির প্রকাশক ও পাবলিক প্রসিকিউটরের দফতরে চেষ্টা করেও যোগাযোগ করতে পারেনি রয়টার্স। ফারুকের স্ত্রী রয়টার্সকে বলেন, রাজধানী কায়রোর শহরতলির বাসা থেকে তিনজন পুলিশ সদস্য তাকে নিয়ে যায়। তাকে আটক করার সময় তারা জানিয়েছে, বইসংক্রান্ত ব্যাপারে তাকে আটক করা হচ্ছে। তিনি বলেন, তিনি তারপর স্থানীয় থানায় গিয়ে তাকে খাবার, ওষুধ ও পোশাক দিয়ে এসেছেন। প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে মিসরে ভিন্নমত পোষণকারীদের ওপর দমন অব্যাহত রয়েছে। দেশটির আধুনিক ইতিহাসে এমন নজির পাওয়া কঠিন। তবে সিসির সমর্থকেরা বলছেন, ২০১১ সালে শুরু হওয়া আরব বসন্তের পর দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক টানাপড়েন কাটিয়ে তিনি মিসরকে স্থিতিশীল রাখতে কাজ করছেন।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল