২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কাতারে এক দিনের বৃষ্টিতে বন্যা

-

মরুভূমির দেশ কাতারে এক দিনে প্রায় এক বছরের সমপরিমাণ বৃষ্টিপাতে ব্যাপক বন্যা হয়েছে। গত শনিবারের এ দুর্যোগে দেশটির সড়ক যোগাযোগ স্থবির হয়ে পড়েছে, বিমান চলাচল ব্যাহত হয়েছে এবং ঘরবাড়ি পানিতে ডুবে গেছে। বন্যার কারণে দোকানপাট ও বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রাখা হয়েছে।
শনিবার কাতারের রাজধানী দোহার একটি অংশে প্রায় এক বছরের সমপরিমাণ বৃষ্টি হয়েছে। আবু হামরে (দোহার একটি এলাকা) ৫৯.৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পরে সন্ধ্যার মধ্যে ৬১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়। দোহার বার্ষিক গড় বৃষ্টিপাত ৭৭ মিলিমিটার।
অতিরিক্ত বৃষ্টি ও আকস্মিক বন্যার কারণে কাতার এয়ারওয়েজের কিছু ফ্লাইট গন্তব্য পরিবর্তনে বাধ্য হয়। কিন্তু প্রতিবেশী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সাথে কাতারের চলমান কূটনৈতিক বিরোধের কারণে ওই দেশগুলো দোহাকে তাদের আকাশপথ ব্যবহার করতে না দেয়ায় ফ্লাইটগুলো সমস্যায় পড়ে। কাতারগামী কিছু ফ্লাইটকে কুয়েতে ও ইরানে পাঠিয়ে দেয়া হয়। যাত্রীরা আরো সমস্যায় পড়তে পারেন বলে সতর্ক করেছে এয়ারলাইনটি। এক টুইটে কাতার এয়ারওয়েজ বলেছে, ‘দোহার আবহাওয়া পরিস্থিতির কারণে ফ্লাইটগুলো ছাড়তে ও নামতে দেরি হতে পারে।’ জারি করা এক সতর্কতায় কাতার পিডব্লিউডি চালকদের টানেল পথগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।দোহাতে ঝড়বৃষ্টি হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ছবি ও ভিডিওতে দেখা গেছে, গাড়িগুলো পানিতে প্রায় ডুবে আছে। অন্যান্য ফুটেজে দেখা গেছে, বৃষ্টির পানি ভবনের সিঁড়ি বেয়ে নিচে নামছে আর কর্মীরা পানি আটকানোর চেষ্টা করছে। বন্যার কারণে কাতার ন্যাশনাল লাইব্রেরি বন্ধ করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। লাইব্রেরিটি গতকাল রোববার পর্যন্ত বন্ধ রাখার কথা জানিয়েছিল তারা। ‘আবহাওয়াজনিত কারণে’ দোহার মার্কিন দূতাবাসও রোববার বন্ধ রাখার কথা জানিয়েছিল দূতাবাস কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement