২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

খাশোগি ইস্যুতে সৌদি সম্মেলন বয়কট মার্কিন-ব্রিটিশ-ফরাসি-ডাচ মন্ত্রীদের

জামাল খাশোগি -

সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধান নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার ঝড়ের মধ্যে সৌদি আরবে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলন বয়কট করছেন মার্কিন, ব্রিটিশ, ফরাসি ও ডাচ মন্ত্রীরা। জামাল খাশোগি নিখোঁজ কিংবা ‘খুনের’ ঘটনার পেছনে সৌদি আরব জড়িত থাকতে পারে বলে অভিযোগের মধ্যে মন্ত্রীরা এ পদপে নিলেন।
যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী লিয়াম ফক্স, ফ্রান্সের অর্থমন্ত্রী বুনু ল্য ম্যার ও ডাচ অর্থমন্ত্রী ওপকা হোয়েক্সত্রাসহ আরো কয়েকজন রাজনীতিবিদ ও ব্যবসায়িক নেতা সম্মেলনে যাচ্ছেন না বলে জানিয়েছেন। ব্রিটিশ মন্ত্রী লিয়াম ফক্সের মুখপাত্র বৃহস্পতিবার বলেছেন, ‘যুক্তরাজ্য খাশোগির অন্তর্ধানে খুবই উদ্বিগ্ন। এর জন্য দায়ীদের জবাবদিহি করতে হবে। এ সময়ে তার (লিয়াম ফক্স) রিয়াদ সম্মেলনে যাওয়া ঠিক নয়।’ ফ্রান্সের অর্থমন্ত্রী ল্য ম্যার এ দিন টিভিতে বলেন, তিনি সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনে যোগ দেয়ার পরিকল্পনা বাতিল করেছেন। কারণ সময়টা এখন ঠিক যাচ্ছে না। ডাচ অর্থমন্ত্রীও সম্মেলনে যোগ দেয়ার পরিকল্পনা বাদ দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনপি। শুধু তাই নয়, আগামী মাসে সৌদি আরবে একটি বাণিজ্য মিশনও বাতিল করেছে ডাচ সরকার।
ও-দিকে, যুক্তরাষ্ট্রের রাজস্বমন্ত্রী স্টিভেন মিউচিন তার সৌদি সম্মেলনে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন।
তিনি এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর সাথে আলাপের পরই সৌদি সম্মেলনে যওয়ার বিষয়টি ভেবে দেখবেন বলে জানিয়েছিলেন। এ কারণেই তার সিদ্ধান্তটি এলো পরে। মিউচিনও সরে যাওয়ায় প্রশ্নের মুখে পড়েছে সৌদি আরবের বিনিয়োগ সম্মেলন। ‘দ্য ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ শীর্ষক এ সম্মেলন সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার সংস্কার কর্মসূচি ‘ভিশন ২০৩০’ এগিয়ে নিতে এ সম্মেলনের আয়োজন করেছেন।


আরো সংবাদ



premium cement